শেষ সময়ে ঈদ শপিংয়ে যেসব বিষয় খেয়াল রাখবেন

লাইফস্টাইল

স্বদেশ বাণী ডেস্ক: আর মাত্র দু’দিন পরেই ঈদুল ফিতর। এখন শেষ মুহূর্তের কেনাকাটা সারছেন অনেকেই। রোজা রেখে এ সময় তড়িঘড়ি ঘরে ঈদ শপিং করা বেশ ঝক্কির কাজ। আবার পর্যাপ্ত সময় না থাকায় বিভিন্ন দোকানে ঘুরে ঘুরে ভালো জিনিস কেনাকাটা করাও সম্ভব হয় না অনেকেরই।

তাই বেশি দাম দিয়েই শেষ মুহূর্তে প্রয়োজনীয় সামগ্রী কিনে ফেলেন কমবেশি সবাই। তবে এ সময় কয়েকটি বিষয়ে খেয়াল রাখলে শেষ মুহূর্তের ঈদ শপিংয়েও আপনি সাশ্রয় করতে পারবেন। জেনে নিন কী কী বিষয় মাথায় রাখবেন-

>> প্রথমেই একটি তালিকা করুন। তা হোক পোশাক প্রসাধনী আর না হয় স্টেশনারি পণ্য- সবকিছুই লিখে রাখুন। তাহলে শেষ মুহূর্তে কিছু কিনতে ভুলে যাবেন না। আবার একই সঙ্গে কেনাকাটা দ্রুতও শেষ করতে পারবেন।

উপহার কেনার সময় যার জন্য পণ্যটি কিনছেন তার নাম লিখে রাখুন, তাহলে বাসায় গিয়ে সব মোড়ক খুলে আর খুঁজে বের করতে হবে না।

>> রোজা রেখে ঈদের শপিং করা বেশ ঝামেলার কাজ। এতে অ্যানার্জি কমে আসে। তাই শরীর ভালো বোধ করলে তবেই শপিংয়ে বের হন। শরীর খারাপ থাকলে এই গরমে ভুলেও বের হবেন না।

আর অবশ্যই ইফতারের ঠিক পরেও শপিংয়ে যাবেন না। কারণ তখন ভিড় এড়ানো মুশকিল। তাই অন্যান্য সময় যাওয়ার চেষ্টা করুন।

>> শেষ মুহূর্তের কেনাকাটার জন্য বাড়ির আশপাশের মার্কেট বা শপিং কমপ্লেক্স বেছে নিন। তাহলে খুব দ্রুত আর ঝামেলাহীন শপিং করতে পারবেন।

>> শপিংয়ে যাওয়ার সময় সঙ্গে বন্ধু বা পরিবারের কাউকে নিয়ে যান। তাহলে দ্রুত শপিং সম্পন্ন করতে পারবেন, আবার শপিং ব্যাগগুলো ধরার জন্যও কাউকে পাবেন।

এতে আপনি বিভিন্ন পণ্য ভালোভাবে দেখে ও বুঝে কিনতে পারবেন। সঙ্গে একজন থাকলে শপিংয়ের সময় নানা ধরনের বুদ্ধি বা পরামর্শ দিয়ে আপনাকে সাহায্য করতে পারেন।

>> শেষ মুহূর্তের ঈদের কেনাকাটায় অপ্রয়োজনীয় খরচ এড়াতে মোটামুটি বাজেট রাখুন। এ সময় বিভিন্ন শোরুম বা দোকানে মূল্যছাড় দেয়, এই সুযোগ কাজে লাগান।

>> ঈদের আগে বিভিন্ন স্থানে আয়োজন করা হয় ঈদ মেলা। সেসব মেলায় গেলে ছাড়ে নানা পণ্য খুঁজে পাবেন। সেখান থেকে নিজের পছন্দেরটি কিনুন।

আবার বিভিন্ন দোকানে স্টক ক্লিয়ারেন্স সেলও দেয়, সেটিও লুফে নিতে পারেন। বিশেষ করে অনলাইনে এ সুযোগ বেশি দেওয়া হয় বিভিন্ন উৎসবের শেষদিকে।

>> খুচরা দোকান থেকে কিছু কেনার সময় অবশ্যই দর কষাকষি করে নিন। এ সময় সামান্য লাভ হলেই বিক্রেতারা পণ্যটি বিক্রি করে দেন। তাই কৌশলে আপনাকে দর কষাকষি করতে হবে।

>> দীর্ঘক্ষণ ঘোরাঘুরির কারণে অনেকেই শপিংয়ে গিয়ে ক্লান্ত হয়ে পড়েন। ফলে দ্রুত শপিং শেষ করে পণ্য যাচাই বাছাই না করেই এটা সেটা কিনে ফেলেন।

তাই শরীরের শক্তি নষ্ট করবেন না। অহেতুক বিভিন্ন দোকানে দোকানে না ঘুরে যে কোনো এক স্থান থেকে কিনে ফেলুন।

> অনলাইনে শেষ মুহূর্তের ঈদ শপিং করতে চাইলে, তা নির্দিষ্ট সময়ের মধ্যে ডেলিভারি দেবে কি না তা সঠিকভাবে জেনে নিন।

স্ব.বা/ রু

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *