৩৬ কোটি টাকার কারেন্ট জাল জব্দ ৫ জনকে কারাদন্ড

সারাদেশ

স্বদেশবাণী ডেস্ক: মুন্সিগঞ্জের পঞ্চসার এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে গত ৩ মার্চ  বিকাল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত র‌্যাব-১১ বিশেষ অভিযানে মুন্সিগঞ্জ জেলার মুন্সিগঞ্জ সদর থানাধীন মুক্তারপুর পঞ্চসার সাওবান ফাইবার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড কারখানায় অবৈধ কারেন্ট জাল মজুদ রাখায় ১। মোঃ আবুল কাশেম (৩০) ২। মোঃ আলম (২০), ৩। মোঃ বেলাল (৩২), ৪। মোঃ শফিকুল ইসলাম (১৯) ও ৫। মোঃ আতাউর (৪৮)’দেরকে হাতে-নাতেগ্রেফতার করা হয়।

এসময় তাদের হেফাজত হতে ১ কোটি ২০ লক্ষ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। জব্দকৃত কারেন্ট জালের বাজার মূল্য প্রায় ৩৬ কোটি টাকা। র‌্যাবের ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট জনাব পলাশ কুমার বসু  মৎস রক্ষা ও সংরক্ষণ আইন ১৯৫০ সনের ৪ এর (ক)(১) এবং ৫ এর (২)(খ) ধারায় প্রত্যেককে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। ম্যাজিস্ট্রেটের নির্দেশে অবৈধ কারেন্ট জাল নদীর পাড়ে উন্মুক্ত স্থানে পুড়িয়ে ধ্বংস করা হয়।

অনুসন্ধানে জানা যায়, দেশীয় উৎপাদিত কারেন্ট জাল কারখানা সিংহভাগ মুন্সিগঞ্জের মুক্তারপুরে অবস্থিত। কারেন্ট জাল উৎপাদন ও বিপণন নিষিদ্ধ হলেও বর্ষা মৌসুমকে সামনে রেখে মুন্সিগঞ্জের শিল্পনগরী পঞ্চসার এলাকার বিভিন্ন ফ্যাক্টরীতে দিনরাত ব্যাপকভাবে তৈরী হচ্ছে কারেন্ট জাল। পঞ্চসার ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান গোলাম মোস্তফার  নেতৃত্বে একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে কারেন্ট জাল উৎপাদন ও বিপণন করে আসছে বলে গোপন সূত্রে জানা যায়।

গোপন সূত্রে তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১, মালিকানাধীন সাওবান ফাইবার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড কারখানায় অভিযান করে র‌্যাবের ভ্রাম্যমান আদালতের নির্দেশে ১ কোটি ২০ লক্ষ মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করা হয়। নিষিদ্ধ কারেন্ট জাল উৎপাদন ও বিপণনে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে। গ্রেফতারকৃত আসামীদেরকে মুন্সিগঞ্জ জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *