বাংলাদেশ ব্যাংক-বিএসইসি বৈঠক সোমবার

অর্থনীতি

স্বদেশবাণী ডেস্ক: মুদ্রা ও পুঁজিবাজারের অধিকতর সমন্বয়ের জন্য আগামী সোমবার উচ্চতর পর্যায়ে বৈঠকে বসছে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির কার্যালয়ে বেলা ১২টায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বিএসইসির পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম এবং বাংলাদেশ ব্যাংকের একজন ডেপুটি গভর্নরের উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়াও বৈঠকে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের দুইজন নির্বাহী পরিচালক এবং বিএসইসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

বৈঠকে শেয়ারবাজারে তারল্য পরিস্থিতি বাড়ানো, সুশাসন প্রতিষ্ঠা এবং উভয় নিয়ন্ত্রক সংস্থা কীভাবে বাজারের স্বার্থে আরও সন্বয়ন করে কাজ করতে পারে, সেসব বিষয়ে আলোচনা হবে। এছাড়াও পুঁজিবাজারের জন্য স্বল্প সুদে কীভাবে ঋণ সরবরাহ বাড়ানো যায়, সেসব বিষয়ও আলোচনায় প্রাধান্য পাবে। সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানা গেছে, দেশের আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থার মধ্যে সমন্বয়ের অভাব অনেক পুরোনো ইস্যু। এরমধ্যে বাংলাদেশ ব্যাংক এবং বিএসইসি অন্যতম। অনেক সময় বাংলাদেশ ব্যাংক এমন সিদ্ধান্ত নেয়, যা বিএসইসির সঙ্গে পরস্পরবিরোধী। সাম্প্রতিক সময়ে ব্যাংকের লভ্যাংশ বিতরণ নিয়ে বাংলাদেশ ব্যাংক যে প্রজ্ঞাপন দিয়েছে, শেয়ারবাজারের বিনিয়োগকারীরা তা ভালো নেয়নি।

আর বাজারেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। কিন্তু এ অবস্থার অবসান ঘটিয়ে বাজারের স্বার্থে কাজ করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। বিএসইসির পক্ষ থেকে এ আহ্বান জানানো হলে বাংলাদেশ ব্যাংক তাতে সাড়া দিয়েছে। সংশ্লিষ্ট আশা করছেন, এ ধরনের বৈঠকে ইতিবাচক বার্তা আসবে। যা দেশের আর্থিক খাতের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *