কমলো টাকার মান

অর্থনীতি জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক : দেশে আবারও বাড়ল ডলারের দাম। আন্তঃব্যাংক মুদ্রাবাজারে নতুন দর এখন প্রায় ৯৫ টাকা। এতে টাকার মান আরও ২৫ পয়সা কমল। এদিকে রাজধানীর মানি এক্সচেঞ্জ বা খোলাবাজারে লাগামহীন দরে ডলার বিক্রি হওয়ায় অভিযান পরিচালিত হচ্ছে।

বিশ্বজুড়েই এখনো চলছে কোভিড সংকট। মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়ে আছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এ দুই সংকটে টালমাটাল বিশ্ব অর্থনীতি। বিশ্বজুড়েই বেড়েছে মূল্যস্ফীতি। তার ধকলে বাংলাদেশও। প্রায় প্রতি সপ্তাহেই দর বাড়ছে ডলারের।

গত ৩ মাসে ডলারের দাম বেড়েছে ১৯ বার। এ সময়ে টাকার মান কমেছে সাড়ে ৮ টাকা। এর আগে ২৯ মে বাংলাদেশ ব্যাংক ডলারের দর নির্ধারণ করে ৮৯ টাকা। কিন্তু এরপরেই ডলারের দর বাজারের ওপর ছেড়ে দেয়া হয়। এরপর থেকে দু-একদিন পরপরই বাড়ছে ডলারের দাম। সোমবার (৮ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংক ৯৪ টাকা ৯৫ পয়সা দরে ডলার বিক্রি করে। নিয়মানুযায়ী এটাই এখন ডলারের আনুষ্ঠানিক দর।

একদিকে ডলারের দাম বাড়ছে, অন্যদিকে খোলাবাজারেও এ মুদ্রার নিয়ন্ত্রণ নেই। তাই সোমবার এনএসআই, র‌্যাব ও বাংলাদেশ ব্যাংকের যৌথদল রাজধানীর ৪টি স্থানে অভিযান চালায়।

এ সময় অবৈধ এবং লাইসেন্সবিহীন মানি এক্সচেঞ্জের বিরুদ্ধে তারা একাধিক অভিযোগ চালায়। তবে অভিযানের পর কোনো জরিমানা করা হয়নি বা অন্য কোন শাস্তি দেয়া হয়নি।

অভিযান শেষে বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক আসিফ ইকবাল বলেন, ‘আমরা বেশকিছু অনিয়ম খুঁজে পেয়েছি। যেগুলো বৈদেশিক মুদ্রা আইনের লঙ্ঘন এবং বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সময়ে জারি করা নির্দেশনার লঙ্ঘন। আমরা সেগুলো লিপিবদ্ধ করেছি। এ ক্ষেত্রে প্রতিটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাদের আইন লঙ্ঘনের মাত্রা অনুসারে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

উল্লেখ্য, যৌথ অভিযান শেষে সেগুলো পর্যালোচনা করে বাংলাদেশ ব্যাংক কী ব্যবস্থা নেবে, তা পরে জানানো হবে।

স্ব.বা/ম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *