কুকুরের দুধ খেয়ে বেড়ে উঠছে বিড়াল ছানা

সারাদেশ

স্বদেশ বাণী ডেস্ক: পটুয়াখালীর বাউফল উপজেলায় প্রতিমুহূর্তে একটি বিড়াল ছানাকে দুধপান করাচ্ছে একটি পোষা কুকুর। বিড়াল ছানাটির মা নেই। প্রকৃতির নিয়ম ভেঙে বিড়াল ছানাটিকে মাতৃস্নেহে বড় করে তুলছে পোষা কুকুরটি।

বিড়াল ছানার প্রতি কুকুরের এমন বিরল ভালোবাসা দেখে অবাক এলাকাবাসী।

বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে থাকা আশরাফের ছোট্ট চায়ের দোকানের পাশে রাত গভীর হলেই দেখা যায় পোষা কুকুর ও বিড়াল ছানাকে। প্রতিমুহূর্তে মায়ের মমতায় আগলে রেখে বিড়াল ছানাকে দুধ খাওয়াচ্ছে কুকুরটি। বিড়াল ছানাটি বেওয়ারিশ। দীর্ঘদিন সন্ধান নেই মা বিড়ালটির। রীতিমতো কুকুরটির দুধপান করেই বেড়ে উঠছে ছানাটি। মায়া-মমতা সব কিছু দিয়েই আঁকড়ে ধরে রেখেছে কুকুরটি। ছানাটিও অনায়াসে দুধপান করছে কুকুরটির।

পোষা কুকুরটির মালিক চায়ের দোকানদার আশরাফ হোসেন জানান, মা কুকুরটি চারটি বাচ্চা প্রসব করলেও কয়েক দিনের মাথায় মারা যায় বাচ্চাগুলো। একা হয়ে পড়ে মা কুকুরটি।

তবে বাচ্চাগুলো মারা যাওয়ার কয়েক দিন পরেই অজ্ঞাত ছোট্ট এক বিড়াল ছানাটিকে আপন করে নেয় কুকুরটি। কুকুরটিও রীতিমতো তার বাচ্চাদের হারানোর কষ্ট ভুলতে বিড়াল ছানাটিকে নিয়ম করে দুধ পান করায়। কুকুরটির দুধ পানেই এখন বেশ বড় হয়ে উঠছে বিড়াল ছানাটি।

আশরাফ বলেন, সারাদিন একসঙ্গে এদিক-ওদিক ঘোরাফেরা করলেও রাত হলেই আমার দোকানের পাশে এসে থাকে। প্রতিনিয়ত উৎসুক মানুষ অবাক বিস্ময়ে দেখেন এ দৃশ্য।

বাউফলের বেসরকারি সংগঠন সেভ দ্য বার্ড অ্যান্ড বির পরিচালক এমএ বাশার জানান, কুকুর-বিড়ালের মমতা আর ভালোবাসার এমন দৃশ্য থেকে আমাদের অনেক কিছুই শেখার আছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *