জবাবদিহিতা নিশ্চিতে জনপ্রতিনিধিদের সম্পদ বিবরণী প্রকাশ হবে

সারাদেশ

স্বদেশবাণী ডেস্ক: সুশাসনের জন্য স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে যশোরে ১০টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশের উদ্যোগ নেওয়া হয়েছে।

দ্য এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে বেসরকারি উন্নয়ন সংস্থা রাইটস যশোর এক বছর মেয়াদি পাইলট প্রকল্পের আওতায় এ কার্যক্রম বাস্তবায়ন হবে। ইতোমধ্যে কাজ শুরু করেছে সংস্থাটি।

এ প্রকল্পের আওতায় রোববার সকালে বাঘারপাড়া উপজেলার বন্দবিলা ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের অংশগ্রহণে সভা অনুষ্ঠিত হয়েছে। পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বন্দবিলা ইউনিয়নের চেয়ারম্যান সবদুল হোসেন খান।

অতিথি ছিলেন দৈনিক যুগান্তরের যশোর ব্যুরোপ্রধান ইন্দ্রজিৎ রায়, বন্দবিলা ইউনিয়ন পরিষদের সচিব আবদুল ওহাব। সভায় প্রকল্পের উদ্দেশ্য ও পরিচিতি তুলে ধরেন রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার এসএম আজহারুল ইসলাম।

স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশের প্রয়োজনীয়তা তুলে ধরেন রাইটস যশোরের প্রোগ্রাম অফিসার মোহাম্মদ আবু সাঈদ।

উপস্থিত ছিলেন- বন্দবিলা ইউনিয়নের সংরক্ষিত নারী মেম্বার নূরনাহার খাতুন, শেফালী রানী চৌধুরী ও মিরা রানী, মেম্বার আলতাফ হোসেন, আলম মোল্যা, বাবলুর রহমান, হোসেন আলী, আবদুল মজিদ, মোক্তার হোসেন, হরি বিশ্বাস।

এ প্রসঙ্গে রাইটস যশোরের প্রোগ্রাম ম্যানেজার এসএম আজহারুল ইসলাম জানান, ‘স্থানীয় জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশ জোরদারকরণ’ পাইলট প্রকল্পের আওতায় যশোর জেলার ১০টি ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের আর্থিক সম্পদ বিবরণী প্রকাশ করা হবে। ইতোমধ্যে প্রকল্পের কাজ শুরু হয়েছে।

ইউনিয়নগুলো হলো- সদর উপজেলার নরেন্দ্রপুর, রামনগর ও নওয়াপাড়া, চৌগাছার সুখপুকুরিয়া, বাঘারপাড়ার বন্দবিলা, অভয়নগরের প্রেমবাগ, শার্শার বেনাপোল, মণিরামপুরের ভোজগাতি, ঝিকরগাছার শিমুলিয়া ও কেশবপুরের কেশবপুর। চলতি বছরের জানুয়ারিতে শুরু হওয়া প্রকল্পটি ২০২২ সালের জানুয়ারিতে শেষ হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *