ভারত থেকে দেশে ফিরলেন করোনা আক্রান্ত ব্যক্তি

সারাদেশ

স্বদেশবাণী ডেস্ক: বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে ফিরেছেন ভারতে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমিত বাংলাদেশী এক ব্যক্তি। তাকে যশোর বক্ষব্যাধি হাসপাতালে নেওয়া হয়েছে। গত এক বছরের মধ্যে এই প্রথম ভারত ফেরত কোনও ব্যক্তির শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে।

শনিবার (৩ এপ্রিল) বিকেলে করোনা আক্রান্ত ওই ব্যক্তি বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশে আসেন। করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়ায় তাকে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন। ইমিগ্রেশন থেকে স্বাস্থ্য বিভাগের সহযোগিতায় তাকে যশোর বক্ষব্যাধি হাসপাতালে নেওয়া হয়েছে।

জানা গেছে, কুষ্টিয়ার কুমারখালীর এই বাসিন্দা গত মাসে তার স্ত্রীর চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন। দেশে ফেরার জন্য কলকাতার একটি হাসপাতালে করোনা পরীক্ষা করালে তিনি পজিটিভ হিসেবে শনাক্ত হন।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগের মেডিকেল কর্মকর্তা ডা. সুভাশিষ রায় জানান, বাংলাদেশি ওই ব্যক্তি করোনা আক্রান্ত হওয়ায় ভারতীয় ইমিগ্রেশন পুলিশ তাকে বাংলাদেশ ইমিগ্রেশনের কাছে হস্তান্তর করেন। তার সঙ্গে থাকা ছাড়পত্রে দেখা গেছে, তিনি করোনা পজিটিভ। পরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে তাকে যশোর বক্ষব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে।

এদিকে, ভারত থেকে আসা ব্যক্তির শরীরে করোনাভাইরাসের উপস্থিতি থাকার খবরে ইমিগ্রেশন এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ বলছে, তারা স্বাস্থ্যবিধি অনুসরণ করে সব কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। যিনি সংক্রমণ নিয়ে দেশে ফিরেছেন, তার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

ডা. সুভাশিষ রায় বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে সতর্কতার সঙ্গে কাজ করছে ইমিগ্রেশন স্বাস্থ্য বিভাগ। এ নিয়ে যাত্রীদের উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

এর আগে, গত বছরের ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর ১৩ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত বন্ধ করে দেয় ভারত। পরে তিন শর্তে গত ১৭ আগস্ট থেকে মেডিকেল ও বিজনেস ভিসায় যাত্রীদের যাতায়াত শুরু হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *