রাজশাহীতে দেবীর আসনে ঐন্দ্রিলা

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: শারদীয় দুর্গোৎসবের মহাঅষ্টমী আজ। মহাঅষ্টমীতে কুমারী পূজা অনুষ্ঠিত হচ্ছে। রাজশাহী নগরীর সাগরপাড়া এলাকার ত্রিনয়নী সংঘে এই কুমারী পূজা অনুষ্ঠিত হয়।

রাজশাহীতে একমাত্র ত্রিনয়নী পূজামণ্ডপে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। এবার কুমারপূজায় দেবীর আসনে বসে ১১ বছরের ঐন্দ্রিলা সরকার। সে নগরীর শহীদ নজমুল হক উচ্চ বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির ছাত্রী। ১৫ বছর ধরে এই মণ্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

এর আগে শারদীয় দুর্গোৎসবে শনিবার অনুষ্ঠিত হলো মহাসপ্তমী। সপ্তমী পূজা উপলক্ষে গতকাল সন্ধ্যায় বিভিন্ন মণ্ডপে ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, রামায়ণ পালা, আরতিসহ নানান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মহাসপ্তমীতে মূলত দুর্গোৎসবের মূল পর্ব শুরু হয়। মণ্ডপে মণ্ডপে এখন ঢাকের বোলে এখন ধ্বনিত হচ্ছে বাঙালি হিন্দুর হৃদয়তন্ত্রীতে বাঁধভাঙা আনন্দের জোয়ার। উৎসবপ্রিয় সনাতন বাঙালি হিন্দু সম্প্রদায় মেতে উঠেছে পূজার আনন্দে।

রাজশাহী জেলা হিন্দু-বৌদ্ধ-খৃষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক শ্যামল কুমার ঘোষ জানান, এবার মহানগরীর ৩টি মণ্ডপে কুমারী বরণ ও পূজা অনুষ্ঠিত হচ্ছে। এগুলো হলো- সাগরপাড়ার ত্রিনয়নী, রানীবাজারের রামকৃষ্ন আশ্রম ও সপুরার করুনাময়ী। এর মধ্যে প্রতিবছর ত্রিনয়নী মণ্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হলেও এবারই প্রথম রামকৃষ্ন আশ্রম ও করুনাময়ী মণ্ডপে কুমারী পূজা অনুষ্ঠিত হবে।

রাজশাহী নগরীর বিভিন্ন পূজামণ্ডপ ঘুরে দেখা গেছে, সনাতনধর্মাবলম্বীদের পাশাপাশি নানা ধর্ম-বর্ণের মানুষ দল বেঁধে পূজা দেখতে আসছেন। সকাল থেকেই পূজামণ্ডপগুলোয় দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। বাহারি পোশাকে আর অঙ্গসজ্জায় নিজেদের সাজিয়ে রাঙিয়ে উৎসব-আনন্দে মেতে উঠেছে শিশু-কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীরা।

আগামীকাল সোমবার মহানবমী এবং মঙ্গলবার মহাদশমীর মধ্যে দিয়ে উৎসব শেষ হবে। রাজশাহী জেলায় মোট ৪৩৭টি এবং মহানগরীতে ৭৭টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। ধর্মীয় উৎসব ভালভাবে পালনের জন্য প্রতিটি মণ্ডপেই আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *