রাজশাহীর ৯০ শতাংশ দোকানে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: তামাকজাত পণ্যের বিজ্ঞাপন প্রচার ও প্রদর্শণ আইনে নিষিদ্ধ। তারপরেও রাজশাহী মহানগরীর ৯০ শতাংশ দোকানে তামাকের বিজ্ঞাপন দেখা গেছে। ‘তামাকজাত পণ্যের বিজ্ঞাপন, প্রচার, প্রণোদনা ও পৃষ্ঠপোষকতা’ শীর্ষক এক জরিপে এই তথ্য উঠে এসেছে।

দাতা সংস্থা ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স-সিটিএফকে’ এর সহযোগিতায় রাজশাহীর উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’ গত জানুয়ারিতে এই জরিপ চালিয়েছে। বৃহস্পতিবার সকালে রাজশাহীর নগর ভবনের সরিৎ দত্তগুপ্ত সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে দেখা যায়, নগরীর ৯০ শতাংশ দোকানে তামাকের বহুজাতিক কোম্পানিগুলোর আইন বহির্ভুত অবৈধ বিজ্ঞাপন, প্রণোদনা ও পণ্য প্রদর্শিত হচ্ছে। নগরীর ৩০টি ওয়ার্ডের ২ হাজার ৭৩৬টি দোকানের মধ্যে দ্বৈবচয়নের ভিত্তিতে ৪২৪টিতে এই জরিপ চালায় এসিডি। প্রতিবেদন প্রকাশের পর এই বিজ্ঞাপন কীভাবে বন্ধ করা যায় তা নিয়ে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন সিটি করপোরেশনের প্যানেল মেয়র-২ রজব আলী। রাজশাহী সিটি করপোরশনের সচিব আবু হায়াত মো. রহমতুল্লাহ এতে সভাপতিত্ব করেন। এসিডির মিডিয়া ম্যানেজার আমজাদ হোসেন শিমুলের উপস্থাপনায় এতে বিশেষ অতিথি ছিলেন- রাজশাহীর সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান ও সিটিএফকের গ্র্যান্ট্স ম্যানেজার আব্দুস সালাম মিয়া।

এ সময় সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সমর কুমার পাল, জেলা শিক্ষা অফিসার মো. নাসির উদ্দিন, এসিডির ডিরেক্টর (ফাইন্যান্স) পংকজ কর্মকার, সংস্থার তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। সভায় জরিপের প্রতিবেদন পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন এসিডির অ্যাডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *