সুবিধাবঞ্চিত শিশুদের জন্য নিলামে উঠলো হামিন আহমেদের গিটার

বিনোদন লীড

বিনোদন ডেস্ক: হামিন আহমেদ এমন সংস্কৃতি এই অঞ্চলে তেমন একটা নেই। অথচ পশ্চিমের দিকে এটি অনেক পুরনো চর্চা। শুধু তাই নয়, একজন তারকাকে সময়ের পাল্লায় মেপে নেওয়ার অন্যতম যন্ত্রও হচ্ছে- এই নিলাম প্রথা।

দেশের অন্যতম ব্যান্ড মাইলস পার করছে ৪০তম বসন্ত। গেল ছয় মাসে তার প্রতিধ্বনি মিলেছে দেশ-বিদেশের সিরিজ কনসার্টে। জমকালো আয়োজনে যার শেষটা হচ্ছে ২৪ ডিসেম্বর ঢাকার বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে।

তারই অংশ হিসেবে বুধবার (১৮ ডিসেম্বর) ব্যান্ডের একটি অ্যাকুস্টিক গিটার তোলা হয়েছে নিলামে। জাগো ফাউন্ডেশনের উদ্যোগে সামাজিক যোগাযোগমাধ্যমে তোলা এই গিটারটি বাজাতেন দলটির প্রধান হামিন আহমেদ।

হামিন আহমেদ জানান, এই গিটারটি মূলত ব্যবহার হয়েছে তাদের ‘প্রতিচ্ছবি’ ও ‘প্রতিচ্ছবি ডিলাক্স’ অ্যালবামের সংগীতায়োজনে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটি আমার অল্প ক’টি প্রিয় গিটারের মধ্যে অন্যতম। দুটি অ্যালবামের কাজে গিটারটি বাজিয়েছি। এর বাইরে তো প্রচুর বাজিয়েছি। প্রিয় সেই গিটারটি এবার নিলামে দিলাম। কষ্ট হচ্ছে, কারণ কেউই নিজের প্রিয় কিছুকে এভাবে ছাড়তে চায় না। বাট যখন ভাবলাম, আমার এই গিটার কাজে লাগবে সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য- তখন হাসিমুখেই রাজি হলাম।’

হামিন আহমেদের ব্যবহার করা এই গিটারটির গায়ে থাকছে ব্যান্ডের পাঁচ সদস্যের অটোগ্রাফ-ও। এই প্রতিবেদন প্রকাশ পর্যন্ত গিটারটির মূল্য উঠেছে ৫৫ হাজার পাঁচশত পঞ্চান্ন টাকা। যেটি দেখা যাবে ও নিলামে অংশ নেওয়া যাবে এই লিংকে (https://miles.jaago.com.bd/bidding/) গিয়ে। জাগো জানায়, গিটারটি বিক্রি করা অর্থ ব্যয় হবে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য।

এদিকে হামিন আহমেদ জানান, মাইলস-এর ৪০ বছরপূর্তির এই সমাপনী কনসার্টকে সামনে রেখে দলের অন্য সদস্যদের গিটারও তোলা হবে নিলামে।

গত ৬ মাসে যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ায় ২৮টি কনসার্ট করেছে মাইলস। এছাড়াও তারা দেশেও কনসার্টের আয়োজন করে। চলতি সপ্তাহে অংশ নিচ্ছে সিলেট ও রাজশাহীর দুটি বড় কনসার্টে। আর এই উৎসবের শেষটি হচ্ছে ২৪ ডিসেম্বরের মাহাযজ্ঞের মধ্য দিয়ে।

এই গিটারটি নিলামে উঠেছেপুরো আয়োজন প্রসঙ্গে ব্যান্ডটির অন্যতম সদস্য শাফিন আহমেদ বলেন, ‘মাইলসের চল্লিশ বছরপূর্তির সর্বশেষ আয়োজনটি আমরা বাংলাদেশেই রেখেছি। সবাইকে চমক দিতে আমাদের পাশাপাশি অন্যান্য ব্যান্ডও বাজাবে এদিন। ভক্তদের জন্য ঐদিন থাকবে বেশ কিছু সারপ্রাইজও।’

এদিনের মঞ্চে মাইলস ছাড়াও অংশ নেবে ওয়ারফেইজ, ভাইকিংস, সোলস, ফিডব্যাক এবং দলছুট। একই মঞ্চে গিটার হস্তান্তর করা হবে নিলামে বিজয়ী ব্যক্তিদের কাছে।
মাইলস-এর শুরুটা হয় হোটেল ইন্টারকন্টিনেন্টাল (সাবেক হোটেল শেরাটন)-এ ইংরেজি গান পরিবেশনার মাধ্যমে।

১৯৮২ সালে তাদের প্রথম অ্যালবাম বের হয় ইংরেজি ভাষায়। ওই সময় কিছু লোক বলেছিল, মাইলস বাংলা গান রচনা করতে পারে না! মূলত এমন কথার জবাব দিতে গিয়েই মাইলস তাদের প্রথম বাংলা অ্যালবাম প্রকাশ করে। অ্যালবামটির নাম ‘প্রতিশ্রুতি’। ‘চাঁদ তারা’সহ অ্যালবামটির প্রতিটি গান তুমুল জনপ্রিয়তা পায়। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি দলটিকে। যে অ্যালবামই বের করেছেন, সেটিই সুপারহিট। শুধু বাংলাদেশেই নয়, গানগুলো সমান জনপ্রিয়তা পেয়েছিল পশ্চিমবঙ্গেও।

মাইলসই প্রথম ১৯৯৪ সালে বাংলাদেশে সিডি অ্যালবাম প্রকাশ করে। ডিস্কো রেকর্ডিং নামে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস থেকে প্রকাশিত এই সিডির নাম ‘বেস্ট অব মাইলস’। ১৯৯৬ সালে ভারতে পাঁচটি, আবুধাবি ও দুবাইতে দুটি কনসার্ট করে। চ্যানেল এম ও এমটিভি সরাসরি এই কনসার্ট রেকর্ড করে। ১৯৯৬ সালে তারাই প্রথম বাংলাদেশি ব্যান্ড ছিল, যারা প্রথম যুক্তরাষ্ট্র ও কানাডা সফরে যায়।

বর্তমান সদস্য- জুয়েল, মানাম, শাফিন, হামিন ও তূর্য (বাঁ দিক থেকে)মাইলস-এর ইতিহাসে একটি অন্যতম কনসার্ট হয়েছিল ঢাকা জাতীয় স্টেডিয়ামে, যেখানে প্রায় ৬০ হাজার দর্শক হয়েছিল। এই কনসার্টটি আয়োজিত হয়েছিল বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের তত্ত্বাবধানে এবং স্পন্সর ছিল পেপসি ।

২০০১ সালে মাইলস নয়াদিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে কনসার্টের জন্য আমন্ত্রিত হয়। ওই কনসার্টে আরও ছিল জুনুন এবং সিল্ক রুট ব্যান্ড।

মাইলস-এর অ্যালবামগুলোর মধ্যে রয়েছে- মাইলস (ইংরেজি- ১৯৮২), প্রতিশ্রুতি (১৯৯১), প্রত্যাশা (১৯৯৩), প্রত্যয় (১৯৯৬), প্রয়াস (১৯৯৭), প্রবাহ (২০০০), প্রতিধ্বনি (২০০৬), প্রতিচ্ছবি (২০১৫), প্রবর্তন (২০১৬) ও প্রতিচ্ছবি ডিলাক্স (২০১৭)। সূত্র:  বাংলা ট্রিবিউন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *