থার্টি ফাস্ট নাইটকে ঘিরে পুলিশের নির্দেশনা

চারণ সংবাদ জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: ইংরেজি নববর্ষ উপলক্ষে থার্টি ফার্স্ট নাইটে নগরবাসীর নিরাপত্তার স্বার্থে নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। বেশ কিছু এলাকায় যানচলচাল নিয়ন্ত্রণ, ডাইভারসন করবে পুলিশের ট্রাফিক বিভাগ।

নিরাপত্তায় মোতায়েন থাকবে বিপুল সংখ্যক পুলিশ সদস্য। জরুরি সেবায় প্রস্তুত থাকবে অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, সোয়াট, বোম ডিসপোজাল ইউনিট।

এদিন উন্মুক্ত স্থানে সব ধরনের অনুষ্ঠান, নাচ-গান ও কোনো সাংস্কৃতিক অনুষ্ঠান নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

ঘরোয়াভাবে কোনো অনুষ্ঠান করতে চাইলেও তা পুলিশকে অবহিত করে অনুমতি সাপেক্ষে তা করতে পারবে বলে জানানো হয়েছে ডিএমপির পক্ষ থেকে। প্রয়োজনে পুলিশ নিরাপত্তা বিধান ও তত্ত্বাবধানে হবে এসব অনুষ্ঠানে।

আজ সোমবার বেলা সাড়ে ১১টায় ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব নিদের্শনা দেন ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম।

থার্টিফার্স্ট নাইটে রাজধানী ঢাকায় নিরাপত্তা জোরদারে বেশকিছু নির্দেশনা জারি করা হয়েছে জানিয়ে কমিশনার মো. শফিকুল ইসলাম বলেন, ইংরেজি নববর্ষ উদযাপনকালে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির যেকোনো ধরনের আশঙ্কা রোধে ঢাকায় রাস্তার মোড়, ফ্লাইওভার, ভবনের ছাদে এবং প্রকাশ্যে স্থানে কোনো ধরনের জমায়েত, সমাবেশ, উৎসব করা যাবে না। এছাড়া কোথাও কোনো ধরনের আতশবাজি-পটকা ফোটানো যাবে না।

ডিএমপির নির্দেশনা অনুযায়ী, থার্টি ফাস্ট নাইটে সাধারণ কোনো কারণে গুলশান, বনানী, বারিধারা ও ঢাকা বিশ্ববিদ্যালয় আবাসিক এলাকায় গমনের ক্ষেত্রে নিরুৎসাহিত করা হয়েছে। সার্বিক নিরাপত্তার স্বার্থে এমন নির্দেশনা দেয়া হয়েছে বলে জানায় ডিএমপি।

এসব এলাকার বাসিন্দাদের ৩১ ডিসেম্বর রাত ৮টার মধ্যেই প্রত্যাবর্তনের জন্য অনুরোধ করা হয়েছে। তবে নির্ধারিত সময় পেরিয়ে গেলে বাসিন্দাদের পরিচয় দিয়ে কাকলি ক্রসিং এবং আমতলী ক্রসিং ব্যবহার করে প্রবেশ করা যাবে বলে জানিয়েছে ডিএমপি।

ডিএমপি কমিশনার মো. শফিকুল ইসলাম বলেন, এদিন রাত ৮টার পর হাতিরঝিল এলাকায় কাউকে অবস্থান করতে দেয়া হবে না। সন্ধ্যা ৬টার পর ঢাকা রাজধানীর সব বার বন্ধ থাকবে। একইসঙ্গে ৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১ জানুয়ারি ভোর ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন আবাসিক হোটেল, রেস্তোরাঁ, জনসমাবেশ ও উৎসবস্থলে সব ধরনের লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র বহন করা যাবে না।

বৈধতা ছাড়া কাউকে পাঁচ তারকা হোটেলে মাদক সেবনের জন্য অনুমোদন না দেয়া হয় সেজন্য পুলিশের পক্ষ থেকে হোটেল কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, এবারের থার্টি ফাস্ট নাইটে মাদক সেবন করে কেউ বেপরোয়া যানবাহন চালালে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে ডিএমপি। অ্যালকোহল টেস্টের জন্য গুলশান, বনানী ও হাতিরঝিলসহ একাধিক এলাকায় কিটসহ পুলিশের বিশেষ টিম অবস্থান করবে। সূত্র: একুশে টেলিভিশন।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *