কেশবপুরের এমপি ইসমাত আরা সাদেকের নামাজে জানাজায় জনতার ঢল

জাতীয় লীড

কেশবপুর (যশোর) প্রতিনিধি: যশোরের কেশবপুরের এমপি সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের নামাজে জানাজা বুধবার শহরের পাবলিক ময়দানে অনুষ্ঠিত হয়েছে। জানাজায় হাজার জনতা তাঁকে অশ্রুশিক্ত বিদায় দিয়েছেন।

জানাগেছে, বুধবার সকাল ১১ টায় একটি হেলিকপ্টারে করে ঢাকা থেকে এমপি সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মরদেহ কেশবপুর সরকারী ডিগ্রী কলেজ মাঠে নামানো হয়।

পরে একটি এ্যাম্বুলেন্সে করে কেশবপুর পাবলিক ময়দানে আনা হয়। মরদেহ আসার খবর শুনে সেখানে হাজার হাজার জনতার ঢল নামে। প্রত্যেকের চোখে অশ্রু। কফিনে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব কাজী রফিকুল ইসলারে নেতৃত্বে উপজেলা পরিষদ ও উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহানের নেতৃত্বে উপজেলা প্রশাসন পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানান।

পরে একে একে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য পিযুষ কান্তি ভট্টাচার্য ও যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদারের নেতৃত্বে যশোর জেলা আওয়ামী লীগ, খুলনা বিভাগের দায়িত্ব প্রাপ্ত সাংগঠনিক সম্পাদক বি.এম মোজাম্মেল হক ও যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি সহিদুল ইসলাম মিলন, খুলনা বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন, যশোর জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, সদস্য আলহাজ্ব হাসান সাদেক ও সোহরাব হোসেন, যশোরের জেলা প্রশাসক শফিউল আরিফ, যশোরের পুলিশ সুপার মুহম্মদ আশরাফ হোসেন, যশোর জেলা জাতীয় শ্রমিক লীগের সভাপতি আব্দুল আজিজ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিন ও সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফার নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগ, পৌর মেয়র রফিকুল ইসলামের নেতৃত্বে পৌরসভা, কেশবপুর থানার অফিসার ইনচার্জ মুহম্মদ আবু সাঈদ, সাবেক পৌর মেয়র আলহাজ্ব আব্দুস সামাদ বিশ্বাস ও সদর ইউপি চেয়ারম্যান অধ্যাপক আলাউদ্দীন আলার নেতৃত্বে বিএনপি, উপজেলা হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি অধ্যাপক অসীত মোদক. উপজেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক সাবেক ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ রানা, সুফলাকাটি ইউপি চেয়ারম্যান আব্দুস সামাদ মাষ্টার, মঙ্গলকোট ইউপি চেয়ারম্যান মনোয়ার হোনেন, ত্রিমোহিনী ইউপি চেয়ারম্যান আনিসুর রহমান আনিস, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ ও সাধারণ সম্পাদক রমেশ চন্দ্র দত্তের নেতৃত্বে উপজেলা প্রেসক্লাব, পৌর আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক এ্যাড. মিলন মিত্র ও পৌর কাউন্সিলর জামাল উদ্দীন সরদারের নেতৃত্বে পৌর আওয়ামী লীগ, উপজেলা আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক এস এম বাবর আলী, উপজেলা যুবলীগের আহ্বায়ক বি.এম শহিদুজ্জামান শহিদ ও যুগ্ম-আহ্বায়ক আবু সাঈদ লাভলুর নেতৃত্বে উপজেলা যুবলীগ, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আব্দুল গফ্ফার, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কাজী আজাহারুল ইসলাম মানিকের নেতৃত্বে উপজেলা ছাত্রলীগ, উপজেলা বঙ্গবন্ধু ছাত্র পরিষদের আহ্বায়ক সবুজ হোসেন নিরব, উপজেলা দলিত পরিষদের সভাপতি সুজন কুমার দাস, হাসানপুর ইউনিয়ন আওয়ামী লীগের পক্ষে জি.এম. আলতাফ হোসেন, পাঁজিয়া ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক নাজমূল হুসাইন, কফিনে পুষ্পমাল্য অর্পণ করেন।

এছাড়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান মরহুমার কফিনে পুষ্পমাল্য অর্পণ করেন। নামাজে জানাজার পূর্বে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম, আসমাত আরা সাদেক-এর পূত্র তানভির সাদেক ও কন্যা নওরিন সাদেক বক্তব্য রাখেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন উপজেলা শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডু ও উপজেলা সহকারী শিক্ষা অফিসার মাসুদার রহমান। নামাজে জানাজা পাড়ান মাওঃ আব্দুল জলিল। নামাজে জানাজা শেষে পুনরায় হ্যেলিকপ্টারে করে বগুড়া জেলার পারিবারিক কবরস্থানে তাঁর দাফন সম্পন্ন করা হয়েছে।

উল্লেখ্য কেশবপুরের (যশোর-৬) সংসদ সদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতীমন্ত্রী ইসমত আরা সাদে মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ইসমত আরা সাদেক ১৯৪২ সালের ১২ ডিসেম্বর বগুড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৬ সালে বগুড়া ভি এম গার্লস স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন ও ১৯৫৮ সালে ঢাকার হলিক্রস কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন।

১৯৬০ সালে তিনি ঢাকার ইডেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৯২ সালে তিনি ও তার স্বামী এ এস এইচ কে সাদেক বাংলাদেশ আওয়ামী লীগে যোগ দেন। ১৯৯৬ সালে তিনি কেশবপুর মহিলা আওয়ামী লীগকে গতিশীল করেন ও তখন থেকে কার্যনির্বাহী কমিটির ১ নম্বর সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ততিনি বাংলাদেশ মহিলা কল্যাণ পরিষদের সদস্য ছিলেন।

তিনি দশম জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৬ (কেশবপুর) নির্বাচনী এলাকা থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১২ জানুয়ারি ২০১৪ তারিখে নতুন সরকার গঠিত হলে তাকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। পরবর্তী সময়ে ১৫ জানুয়ারি ২০১৪ তারিখে তাকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়। ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনে তিনি সংসদ সদস্য নির্বাচিত হলেও মন্ত্রিসভায় স্থান পাননি।

ইসমত আরা সাদেকের স্বামী এ এস এইচ কে সাদেক সাবেক শিক্ষামন্ত্রী এবং আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য ছিলেন। সাবেক এই সচিব আওয়ামী লীগ থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৭ সালের ৯ সেপ্টেম্বর তিনি ইন্তেকাল করেন।ব্যক্তিগত জীবনে ইসমত আরা সাদেক এক ছেলে এবং এক মেয়ের মা। তার ছেলে তানভীর সাদেক কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং মেয়ে নওরীন সাদেক একজন স্থপতি প্রকৌশলী।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *