কর্মমুখি শিক্ষার লক্ষমাত্রা অর্জনে শ্রম বাজারের চাহিদা বিশ্লেষন করতে হবে: রাজশাহী জেলা প্রশাসক

রাজশাহী লীড শিক্ষা

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলা প্রশাসক মোঃ হামিদুল হক বলেছেন, পরিবর্তনশীল বিশ্বে তাল মিলিয়ে চলতে হলে আমাদেরকে দক্ষ ও পরিশ্রমী হতে হবে। মনের দৃঢ়তা ও কমিটমেন্ট থাকতে হবে। তিনি বলেন, কর্মমুখি শিক্ষার লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে শ্রম বাজারের চাহিদা বিশ্লেষণ করতে হবে এবং সে অনুযাযী কর্মী তৈরী করতে হবে।

আগে আমাদের লোকজন শিক্ষিত হত, কিন্ত দক্ষতা অর্জন করতনা। সেজন্য যে শিক্ষা বেকারের হার বাড়ায়, সেই শিক্ষা গ্রহন না করে দক্ষতা ভিত্তিক শিক্ষা গ্রহণ করতে হবে।

আজ শুক্রবার সকালে রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের হলরুমে আয়োজিত ২০২০ সনের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকল মুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে নকল বিরোধী সেমিনার প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জেলা প্রশাসক মোঃ হামিদুল হক।

তিনি বৃটেনের রাজনীতিতে চারজন বাঙ্গালীর সাফল্য উল্লেখ করে বলেন, এক সময় বৃটেন আমাদেরকে শাসন করেছে, এখন আমরা বিশ্ব জয় করতে চাই। সরকারের কারিগরি শিক্ষার বিবর্তনের প্রতি আপনাদের পজিটিভ দৃষ্টিভঙ্গি বাড়াতে হবে যাতে এ সেক্টরে দ্রুত লক্ষমাত্রা অর্জিত হয়। তাহলেই ২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ দেখতে পারব।

কেন্দ্র সচিব ও শিক্ষকদের উদ্দ্যেশ্যে জেলা প্রশাসক বলেন, টেকসই লক্ষ্যমাত্রা অর্জন ও শিক্ষার গুণগত মান নিশ্চিতকরণের লক্ষে কেন্দ্র সচিবসহ সকল শিক্ষকদের যথেষ্ট ভূমিকা পালন করতে হবে। আপনারা পরীক্ষার হলে শিক্ষার্থীদের প্রতি দয়া না দেখিয়ে তাদের ক্লাসে দয়া দেখালে তারা ভালো কিছু শিখবে এবং সেই শিক্ষা দেশের মঙ্গল বয়ে আনবে। পাশাপাশি অভিভাবক ও শিক্ষার্থীদেরকেও গুণগত মানের হতে বলেও উল্লেখ করেন তিনি।

কারিগরি শিক্ষা বোর্ড ঢাকার আয়োজনে ও রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের ব্যবস্থাপনায় নকল বিরোধী সেমিনারে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মোঃ ওমর ফারুক।

রিসোর্স পারসন মোঃ ওমর ফারুক বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে আসন্ন ২০২০ সনের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকল মুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে বিভিন্ন বিষয়ে করনীয়, নকলের বিরুদ্ধে সর্তকতা, কেন্দ্র সচিবের দায়িত্ব, হল পরিদর্শীর দায়িত্ব, পরীক্ষার্থীদের করনীয়, পরীক্ষা পরিচালনার নিয়মাবলী, পরীক্ষার আসন ব্যবস্থা, পরীক্ষা সংশ্লিষ্ট সমন্বিত শৃঙ্খলাবিধি, ব্যবহারিক পরীক্ষা গ্রহণ ও উত্তরপত্র প্রেরণের নিয়মাবলী, অনলাইনে নম্বর প্রেরণ, কেন্দ্র নির্বাচন বিষয়ে বোর্ডের নীতিমালার আলোকে তথ্য উপস্থাপন করেন।

এরপর ঢাকা কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. প্রকৌশলী সুশীল কুমার পাল কারিগরি শিক্ষার গুরুত্ব উল্লেখ করে ‘২০২০ সনের এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকল মুক্ত পরিবেশে পরিচালনার জন্য কেন্দ্র সচিবদের অনুরোধ জানান। এসময় তিনি সব জেলায় পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য কেন্দ্র সচিবদেরকে জেলা প্রশাসন বা উপজেলা প্রশাসনের সহযোগিতা নেওয়ার পরামর্শ প্রদান করেন।

রাজশাহী মহিলা পলিটেকনিক ইনস্টিটিউটের লাইবেরীয়ান আবু নাসির মুহাম্মদ সিদ্দিক হোসেনের সঞ্চালনায় নকল বিরোধী সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা বোর্ড ঢাকার সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ মাসুম বিল্লাল সরদার।

আয়োজিত নকল বিরোধী সেমিনারে রাজশাহী বিভাগের ৬টি জেলার ৯৫টি কেন্দ্রের কেন্দ্র সচিব উপস্থিত ছিলেন। সেমিনারের সার্বিক দায়িত্বে ছিলেন গার্লস ইন রোভার ইউনিটের ছাত্রীবৃন্দ।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *