বাঘায় ভোটার সংখ্যা ১লাখ ৫১ হাজার ৩৫৮

রাজশাহী লীড

বাঘা প্রতিনিধিঃ
রাজশাহীর বাঘায় হালনাগাদে নতুন ভোটার বেড়েছে ১০ হাজার ৩৭জন। চলতি বছরের ২মার্চ পর্যন্ত চুড়ান্ত তালিকায় উপজেলার ২টি পৌরসভা ও ৭টি ইউনিয়ন মিলে বর্তমানে মোট ভোটার সংখ্যা ১লাখ ৫১ হাজার ৩৫৮ জন। এর আগে ভোটার সংখ্যা ছিল ১লাখ ৪৪ হাজার ৫৭৩। হাল নাগাদ কার্যক্রমে মৃর্ত্যুজনিত কারণে, অন্তর্ভূক্ত ভোটার তালিকা থেকে কর্তন করা হয়েছে ৩,২৫২টি।

এ তথ্য জানিয়ে উপজেলা নির্বাচন অফিসার মুজিবুল আলম বলেন, ২০১৯ সালের ২০ অক্টোবর থেকে শুরু করে ১৩ নভেম্বর পর্যন্ত উপজেলার ২টি পৌরসভা ও ৭টি ইউনিয়নে একযোগে হালনাগাদ কার্যক্রম শুরু হয়। এই কার্যক্রমে প্রথমবারের মত প্রত্যেক ভোটারের চোখের আইরিশ ও ১০ আঙগুলের ছাপ নেয়া হয়েছে। ২০০২ সালের ১ জানুয়ারিতে জন্ম নেয়া ১৮ বছর বয়সী বাংলাদেশী নাগরিকদের চূড়ান্ত তালিকায় অন্তর্ভূক্ত করা হয়।

এছাড়াও কোনো রোহিঙ্গা যাতে ভোটার না হতে পারে তা নিশ্চিত করতে নির্বাচন কমিশনে রক্ষিত রোহিঙ্গা তথ্য ভান্ডার ব্যবহার করে নিবন্ধিত নাগরিকদের তথ্য যাচাই করা হয়েছে। হালনাগাদ কার্যক্রমে সুপারভাইজার ছিলেন ২৪ জন ও তথ্য সংগ্রহকারি ছিলেন ৯৬ জন। চলতি বছরের ২০ জানুয়ারি ভোটার তালিকার খসড়া হালনাগাদ প্রকাশ করে নির্বাচন কমিশন। স্মার্ট জাতীয় পরিচয়পত্র সরবরাহ পেলে পর্যায়ক্রমে সকল ভোটারদের দেয়া হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাচন অফিসার।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *