রাজশাহী একটি পরিচ্ছন্ন নগরী : ভিভিও কনফারেন্সে বললেন প্রধানমন্ত্রী

জাতীয় বিশেষ সংবাদ রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার:

পরিস্কার ও পরিচ্ছন্নতা নিয়ে রাজশাহীর প্রশংসা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রাজশাহী যথেষ্ট পরিস্কার ও পরিচ্ছন্ন নগরী। আশা করছি ভবিষ্যতেও এই শহর পরিস্কার-পরিচ্ছন্ন থাকবে। মুজিববর্ষ উপলক্ষে স্থানীয় সরকার বিভাগের ‘পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর’ কর্মসূচির আওতায় দেশব্যাপী পরিচ্ছন্নতা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ভিভিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।  বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে গণভবন থেকে ভিভিও কনফারেন্সের মাধ্যমে রাজশাহী বিভাগের সঙ্গে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তখনই তিনি রাজশাহীর পরিচ্ছন্নতা নিয়ে এসব প্রশংসা করেন।

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও জেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, রাজশাহী মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক ডাবলু সরকার সহ সরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা গণভবনের সঙ্গে সংযুক্ত হন। রাজশাহী বিভাগীয় কমিশনার হুমায়ুন কবীর খোন্দকার রাজশাহী প্রান্ত থেকে ভিডিও কনফারেন্স সঞ্চালনা করেন।

রাজশাহীর পক্ষথেকে প্রথমেই পরিচ্ছন্ন গ্রাম ও পরিচ্ছন্ন শহর গড়ে তুলতে গৃহিত নানা পদক্ষেপের কথা প্রধানমন্ত্রীকে অবহিত করেন। এ সময় প্রধানমন্ত্রী বলেন, ভালো উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি গ্রামে আমরা নাগরিক সুবিধা নিশ্চিত করতে চাই। আর নাগরিক সুবিধা নিশ্চিত করার সাথে সাথে মানুষ যেন সুন্দরভাবে বাঁচতে পারে, পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে পারে, সেটাও আমাদের একটা লক্ষ্য। প্রতিটি এলাকা সুন্দর পরিস্কার-পরিচ্ছন্ন হোক, সেটাই আমরা চাই।

এরপর প্রধানমন্ত্রী রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সঙ্গে কথা বলতে চান। এসময় সিটি মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, গতবছর আমরা ডেঙ্গু মোকাবিলায় কাজ করেছি। এ বছরও আমরা বিভাগীয় ও জেলা প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগের সঙ্গে কথা বলে করোনা ভাইরাস মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ করছি। এছাড়া পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় আমাদের শহরের সকল বড় ও মাঝারি নর্দমাগুলো পরিস্কার করতে শুরু করেছি। কাজ করা হচ্ছে জলাবদ্ধতা নিরসন করতেও। মশক নিধনে ফগার মেশিন ব্যবহার করছি।

এসময় মেয়র রাজশাহী সিটি কর্পোরেশনকে সহযোগিতা করায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, প্রধানমন্ত্রী আপনি রাজশাহী সিটি কর্পোরেশনকে স¤প্রতি তিন হাজার কোটি টাকা দিয়েছেন। এ জন্য আমরা কৃতজ্ঞ। আপনার যে সহযোগিতা পাই সেটার পরিপূর্ণ ব্যবহার করেই আমরা এ অঞ্চলের মানুষকে ভালো রাখার চেষ্টা করছি।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজশাহীর প্রতিটি ওয়ার্ড পরিস্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেন। বলেন, প্রতিটি বর্জ্য ব্যবস্থাপনার জন্য যেন আলাদা জায়গা সুনির্দিষ্ট থাকে। প্রতিটি ওয়ার্ড পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। বর্জ্যগুলোকে রিসাইকেল করার ব্যবস্থা আমরা করব। সেটা আমাদের প্ল্যান আছে। বিশেষ করে হাসপাতালের বর্জ্যটা বিশেষভাবে নিঃশেষ করার জন্য আমি মন্ত্রণালয়কে নির্দেশ দিচ্ছি।

গণভবনের সাথে ভিডিও কনফারেন্সে যুক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) একেএম হাফিজ আক্তার, জেলা প্রশাসক হামিদুল হক, নগর পুলিশের অতিরিক্ত কমিশনার সুজায়েত ইসলাম, সমাজসেবী শাহীন আক্তার রেনী, রাজশাহী নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমূখ।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *