তুলসী পাতার পর এবার থানকুনি পাতা খাওয়ার হিড়িক!

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: গোপালগঞ্জে তুলসী পাতা নিয়ে গুজবের রেশ কাটতে না কাটতেই এবার থানকুনি পাতা নিয়ে গুজব ছড়িয়ে একটি মহল। ৩টি থানকুনি পাতা খেলে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হবে না- এমন গুজবে থানকুনি পাতা খাওয়ার হিড়িক পড়েছে।

অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও থানকুনি পাতা খাওয়ার বিষয়ে পোস্ট দিয়েছেন। উপজেলার অনেক মসজিদে গভীর রাতে থানকুনিপাতা খাওয়ার জন্য মাইকিং করা হয়েছে।

তবে এর কোন ভিত্তি নেই বলে জানিয়েছেন কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য।

জানা গেছে, ‘চরমোনাইর পীর স্বপ্নে দেখেছেন, থানকুনি পাতা লবণ দিয়ে চিবিয়ে খেলে করোনাভাইরাস সংক্রমিত হতে পারবে না’ এমন গুজব জেলাজুড়ে ছড়িয়ে পরে। এর পরপরই সারা জেলায় থানকুনির পাতা খাওয়ার হিড়িক পড়ে যায়। গুজবে সাড়া দিয়ে গভীর রাতে ঝোপ-ঝাড়ে লাইট জ্বালিয়ে থানকুনি পাতা সংগ্রহে নেমে পড়েন নারী-পুরুষেরা।

করোনাভাইরাস প্রতিরোধে অনেকেই ৩টি করে থানকুনি পাতা খেয়েছেন। যারা থানকুনি পাতা খেয়েছেন তাদের ধারণা, এই পাতা খেলে তারা করোনাভাইরাসে আক্রান্ত হবে না। অনেকেই আবার করোনাভাইরাসে থানকুনি পাতার কার্যকারিতা সম্পর্কে ফেসবুকে পোস্ট দিয়েছেন। কেউ কেউ বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের ফোন করে থানকুনি পাতা সংগ্রহ ও খাওয়ার কথা জানিয়েছেন এবং মুঠোফোনে এসএসএস দিয়েছেন।

কোটালীপাড়া উপজেলার সোনাটিয়া গ্রামের শিপন তাজ বলেন, মঙ্গলবার দিবাগত রাতে আমার এলাকার মসজিদের মাইকে ৩টি থানকুনি পাতা খাওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে। মসজিদের মাইকের এই ঘোষণার পর আমরা ৩টি করে থানকুনি পাতা খেয়েছি।

কোটালীপাড়া উপজেলা গোয়ালংক গ্রামের বাচ্ছু দেওয়ান তার ফেসবুক পেইজে এলাকাবাসীকে থানকুনি পাতা খাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। তিনি লিখেছেন, ‘৩টি থানকুনিপাতা খেলে সে করোনা ভাইরাসে আক্রান্ত হবে না।’

কুরপালা গ্রামের গৃহবধূ রুনা বেগম বলেন, আমার বাড়ির পাশে একজনে গভীর রাতে সবাইকে ডেকে তুলে ৩টি করে থানকুনি পাতা খেতে বললো। আমরা সবাই থানকুনি পাতা খেয়ে ফেললাম।

এ বিষয়ে চরমোনাইর পীর মুফতি সৈয়দ মো. রেজাউল করিমের সংগঠন ইসলামী আন্দোলন বাংলাদেশের গোপালগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক তসলিম হোসাইন বলেন, ‘এটা সম্পূর্ণ মিথ্যা ও গুজব। এ ধরণের কোন তথ্য আমাদের জানা নেই। একটি মহল পীর সাহেবের নামে গুজব ছড়াচ্ছে।‘

কোটালীপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য বলেন, ৩টি থানকুনি পাতা খেলে করোনাভাইরাসে আক্রান্ত হবে না, আমি এমন কথা চিকিৎসাবিজ্ঞানে পাইনি। তবে কারো পেটে সমস্যা থাকলে তার জন্য থানকুনি পাতা উপকারী। সূত্র: বাংলাদেশ জার্নাল।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *