রাজশাহীর পপুলার ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতাল ভবনের নকশা বাতিল

বিশেষ সংবাদ রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরীর লক্ষ্মীপুরে নির্মাণাধীন পপুলার ভবনের নকশা বাতিল করা হয়েছে। নকশার শর্ত লঙ্ঘন ও ইমারত বিধিমালা অনুসরণ না করে বহুতল ভবন নির্মাণের অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ) পপুলার ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতাল ভবনের নকশা বাতিল করেছে।

পপুলারের ১৩ তলা ভবন নির্মাণ কাজ বন্ধ হয়ে গেছে। বিধিমালা লঙ্ঘনের অভিযোগে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে নকশা বাতিলের ঘটনা এটাই প্রথম বলে জানা গেছে।

পপুলারের বিরুদ্ধে অভিযোগ, ১৩ তলা ভবন নির্মাণের নকশার অনুমোদন নিয়ে ২০ তলা ভবন নির্মাণের চেষ্টা করছিল। পাশাপাশি ভবন নির্মাণের ক্ষেত্রে নির্দেশিত নিরাপত্তা বিধিমালাও মানা হচ্ছিল না। ২৫ মার্চ আরডিএ’র সভায় পপুলারের নকশা বাতিল করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছর নগরীর লক্ষ্মীপুরে ১৩ তলাবিশিষ্ট বহুতল পপুলার ভবন নির্মাণের জন্য আরডিএ থেকে নকশা বা প্ল্যান অনুমোদন পায় পপুলার কর্তৃপক্ষ। গত বছরের সেপ্টেম্বরে মাটির নিচে তিনতলা বেজমেন্টসহ ১৩ তলা ভবনটির পাইলিং শেষ হয়।

এরপর তারা মূল ভবন নির্মাণের কাজ শুরু করেন। নির্মাণ কাজ চলাকালে জানুয়ারিতে পাশের তিনটি ভবনে গভীর ফাটল দেখা দেয়। এ ধরনের বহুতল নির্মাণের ক্ষেত্রে পাশের ভবন থেকে ছয় ফুট জায়গা ছাড়ার কথা থাকলেও পপুলার কর্তৃপক্ষ সবগুলো ভবনের গা ঘেঁষে দেয়াল নির্মাণ করে।

ফলে একটি তিনতলা মসজিদ, একটি আবাসিক হোটেল ও আরও দুটি মার্কেট ভবনে ফাটল দেখা দেয়। একটি ভবন হেলে পড়ে মারাত্মক দুর্ঘটনার আশঙ্কা সৃষ্টি হয়। ফলে সংশ্লিষ্ট ক্ষতিগ্রস্ত ভবন মালিকরা আরডিএ’র কাছে অভিযোগ করেন।

অভিযোগ জানানো হয় রাজশাহী সিটি কর্পোরেশনেও। ক্ষতিগ্রস্ত ভবন মালিকদের নিরাপত্তার প্রয়োজনে আইনগত ব্যবস্থা নিতে রাজপাড়া থানা পুলিশকেও অভিযোগ দেয়া হয়। আরডিএ থেকে নোটিশ জারির পরও পপুলার কর্তৃপক্ষ ভবন নির্মাণের কাজ চালিয়ে যাচ্ছিল। ফলে সম্প্রতি নকশা বাতিলের পর পুলিশ দিয়ে ভবন নির্মাণ কাজ বন্ধ করা হয়।

এদিকে, অভিযোগ পেয়ে তদন্ত করার পর আরডিএ পপুলার ভবন নির্মাণে চারটি অনিয়ম চিহ্নিত করে। একই সঙ্গে একাধিকবার ভবন নির্মাণ বন্ধ রাখার নির্দেশও দেয়। নকশার শর্ত লঙ্ঘন ও ইমারত বিধিমালা অনুসরণ না করায় পাশের ভবনকে ঝুঁকিতে ফেলার অভিযোগ প্রমাণিত হয়। এছাড়া ভবন নির্মাণকালে নিরাপত্তা প্রটেকশন না দিয়ে ভবন নির্মাণেরও অভিযোগ তদন্তে প্রমাণিত হয়।

আরডিএ’র অথরাইজড অফিসার প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, পপুলার ইমারত বিধিমালা ভঙ্গ করে ভবন নির্মাণ করছিল। অভিযোগ সরেজমিন তদন্তের পর কর্তৃপক্ষ পপুলারের নকশা বা প্ল্যান বাতিল করেছে। ফলে পপুলার ভবন নির্মাণ বন্ধ রাখা হয়েছে। সূত্র: যুগান্তর।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *