জাতীয় ঐক্য প্রক্রিয়ায় আবারও বৈঠক, রূপরেখা চূড়ান্ত

বিশেষ সংবাদ লীড

জাতীয় ঐক্য প্রক্রিয়ার চূড়ান্ত রূপরেখা নির্ধারণ করাসহ বিভিন্ন বিষয় নিয়ে বৈঠকে করেছেন বিএনপি, যুক্তফ্রন্টের তিন দল ও গণফোরামের নেতারা।

শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবের উত্তরার বাসায় এই বৈঠক শুরু হয়। প্রায় তিন ঘণ্টা বৈঠক করে তারা ৬টা ২৭ মিনিটে বের হন।

তবে বৈঠক সূত্রে জানা গেছে, জাতীয় ঐক্য প্রক্রিয়ার রূপরেখা প্রস্তুত হয়েছে। আন্দোলনের অভিন্ন লক্ষ্য ও দাবির খসড়াও চূড়ান্ত। শিগগির তা প্রকাশ করা হবে।

এ সময় অপেক্ষমাণ সাংবাদিকরা তাদের কাছে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করেন। তবে কেউ কোনো কথা বলতে সম্মত হননি। আগামীকাল শনিবার এই বিষয়ে আনুষ্ঠানিক ব্রিফিং করা হবে বলে জানিয়েছেন তারা।

সমন্বিতভাবে ৭টি দফা ও ১১টি লক্ষ্য ধরে সামনের কর্মসূচি ও ঐক্যের রূপরেখা ঠিক করা ও নির্বাচনী জোট হলে তার নাম ঠিক করতে নেতারা বৈঠক করছেন। গতকাল বৃহস্পতিবার রাত ৯টায় এ বৈঠকটি হওয়ার কথা থাকলেও পরে তা বাতিল করা হয়।

তবে এই বৈঠকে ছিলেন না নতুন এই ঐক্যের প্রধান দুই রূপকার ড. কামাল হোসেন ও বদরুদ্দোজা চৌধুরী।  বৈঠকে উপস্থিত ছিলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন ও মওদুদ আহমদ, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, সুলতান মনসুর, বিকল্পধারার যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী, কেন্দ্রীয় নেতা ওমর ফারুক, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন।

এর আগে ৭ ও ৮ অক্টোবর এই দলগুলোর নেতারা আ স ম রব ও খন্দকার মোশাররফের বাসায় দুটি বৈঠক করেন।

প্রসঙ্গত, সরকারবিরোধী দলগুলো নিয়ে সম্প্রতি একটি ঐক্য প্রক্রিয়া শুরু করেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। বিএনপিসহ সরকারবিরোধী দলগুলো তার সঙ্গে রয়েছে। গত ১৫ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে পাঁচ দফা দাবি জানিয়েছে এই ঐক্য প্রক্রিয়া। পরে তারা নাগরিক সমাবেশও করেছে। তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের স্বার্থে সংসদ ভেঙে দেয়া, ইভিএম ব্যবহার না করা, আগামী নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন ইত্যাদি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.