যশোরের ৮ উপজেলা ভূমি অফিসের ৮ নৈশ প্রহরীর মানবেতর জীবন-যাপন: প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

জাতীয়

যশোর প্রতিনিধি: যশোর জেলার ৮ উপজেলা ভূমি অফিসের ৮জন নৈশ প্রহরী বিগত ১৯ মাস যাবৎ বেতন-ভাতা না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে। বেতন-ভাতার জন্য ঐ ৮জন নৈশ প্রহরী প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

জানাগেছে, ঢাকা -১০০০, ৩৯/১ বঙ্গবন্ধু এভিনিউ স্টেট সার্ভিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এর ০১-০৬-২০১৫ তারিখের ৫৮১ নম্বর স্মারকের প্রেক্ষিতে যশোর জেলার রাজস্ব প্রশাসনের অধীন উপজেলা ভূমি অফিস সমূহের জন্য আউটসোর্সিং পদ্ধতির মাধ্যমে ৮ জন নৈশ প্রহরী পদে জনবল সরবরাহের নিমিত্তে আউটসোর্সিং নীতিমালা ২০০৮ অনুযায়ী বিধি মোতাবেক সর্বসাকুল্যে নির্ধারিত ৮ হাজার ৭ শত টাকা বেতনে নিয়োগ প্রদান করা হয়। ৮ উপজেলার ভূমি অফিসে নৈশ প্রহরী পদে নিয়োগ প্রাপ্তরা হলেন, মণিরামপুর উপজেলা ভূমি অফিসে মোঃ আসাদুল হোসেন, শার্শা উপজেলা ভূমি অফিসে এম এ হালিম, কেশবপুর উপজেলা ভূমি অফিসে নাছির উদ্দীন, যশোর সদর উপজেলা ভূমি অফিসে কামরুল হাসান, ঝিকরগাছা উপজেলা ভূমি অফিসে আশরাফ হোসেন, চৌগাছা উপজেলা ভূমি অফিসে এমদাদুল হক, অভয়নগর উপজেলা ভূমি অফিসে কামরুজ্জামান গাজী ও বাঘারপাড়া উপজেলা ভূমি অফিসে শরিফুল ইসলাম। নিয়োগের পর থেকে যশোর জেলার ৮ উপজেলা ভূমি অফিসের ৮জন নৈশ প্রহরী তাদের বেতন পেয়ে পরিবার-পরিজন নিয়ে সুখে-শান্তিতে জীবন-যাপন করে আসছিলেন। পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রনালয়ের অর্থ বিভাগের ব্যায় ব্যবস্থাপনা ৩ শাখার পরিপত্র অনুযায়ী আউটসোর্সিং প্রত্রিয়ার সেবাগ্রহণ নীতিমালা ২০০৮ অনুযায়ী সেবাক্রয়ের ক্ষেত্রে সেবামূল্য নির্ধারণ আউটসোর্সিং শর্তাবলী সাপেক্ষে জনপ্রতি ১৭ হাজার ৬ শত ৩০ টাকা নির্ধারণ করা হলেও তা আদৌ কার্যকরী হয়নি।

সকাল ৯ টায় জাতীয় পতাকা উত্তোলন করে বিকাল ৫ টায় জাতীয় পতাকা নামানোর মাধ্যমে উপজেলা ভূমি অফিসের কোটি কোটি টাকার সম্পদ এই নৈশ প্রহরীরা রাত জেগে পাহারা দেয়। সকল জাতীয় দিবসেও তাদের কোন ছুটি থাকে না। বিগত ১৯ মাস দায়িত্ব পালন করার পরও নৈশ প্রহরীরা তাদের বেতন না পেয়ে মানবেতর জীবন-যাপন করছেন। ১৯ মাস যাবৎ তারা ঘরভাড়ার টাকা, বিদ্যুৎ বিলের টাকা, চালের দোকানের টাকা, মুদি দোকানের টাকা পরিশোধ করতে না পারায় বর্তমানে তাদের গাঢাকা দিতে হচ্ছে।

এব্যাপারে ভুক্তোভোগি যশোর জেলার ৮ উপজেলা ভূমি অফিসের ৮জন নৈশ প্রহরী তাদের বিগত ১৯ মাসের বেতন পাওয়ার জন্য প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *