নাটোরে করোনা ভাইরাসে মৃতের শেষ কাজ সম্পূর্ণ করবে ‘জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠন

রাজশাহী লীড
আল-আফতাব খান সুইট, নাটোর: করোনা আক্রান্তে মৃত হলে নিজের আত্মীয়-স্বজন হাসপাতালে বা রাস্তায় ফেলে চলে গেছে এমন ঘটনা দেশের বিভিন্ন স্থানে ঘটেছে। এমনকি মৃতের আশেপাশে থেকেও পরিচয় দেয়নি অনেকে।  এমন পরিস্থিতি যদি নাটোর জেলার মধ্যে কোথাও হয়, তাহলে সেই মৃত ব্যক্তির শেষ বিদায়ের সকল কাজ তার ধর্মীয় রীতি অনুযায়ী করার লক্ষ্যে সম্পূর্ণ ব্যবস্থা গ্রহণ করেছে নাটোরের ‘জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠন।
সংগঠন সূত্রে জানা যায়, একজন হাফেজ একজন মওলানা, দুজন মহিলা সদস্য এবং ছয়জন কার্যকরী সদস্য নিয়ে দশ সদস্য বিশিষ্ট একটি দল গঠন করা হয়েছে। এছাড়াও সনাতন ধর্মাবলম্বীদের জন্য সৎকার ও দাহ করার ব্যবস্থা অছে এই সংগঠনে।
সংগঠনের পরিচালনা কমিটির সদস্যরা জানায়, তাদের সংগঠনের হট লাইন নাম্বারে ফোন করলে, নাটোর জেলার যেকোনো প্রান্তে গিয়ে, সেই মৃত ব্যক্তির ধর্ম অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে যথাযথভাবে শেষ বিদায় জানানো হবে এবং সম্পূর্ণ খরচ বহন করবে সংগঠন। মৃত্যুর পরে মৃত কোনো ব্যক্তির সম্মানহানী যেনো না হয় তাই তার  সম্মান রাখতেই এই উদ্যোগ গ্রহণ করেছে  সংগঠনটি।
বিশেষজ্ঞরা মতে, এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্য হলে সেই মৃত ব্যক্তি থেকে সংক্রামন ছড়ানোর কোন সম্ভাবনা নেই। তবুও করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হলে সে মৃত ব্যক্তির শেষ বিদায়ের কোনো কাজেই থাকছেনা আপন স্বজনরা। তাই নাটোরের ‘জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠন মৃতের শেষ বিদায় জানানোর এই ব্যবস্থা গ্রহন করেছেন।
তারা আরও জানান, দাফন ও সৎকার কাজের পুরো প্রক্রিয়ায় ব্যবহৃত পিপিই, মাস্ক, সেফটি প্লাস, ফেস শিল্ড, হ্যান্ড গ্লাভস, হেভি গ্লাভস, নেক কভার ও মরদেহের কাফনের কাপড় সবকিছুই ‘জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠনের নিজস্ব অর্থায়নে সংগ্রহ করা হয়েছে।
 সংগঠনের হটলাইন নাম্বার নাটোর জেলাবাসির জন্য উন্মুক্ত করেছেন সংগঠন পরিচালনা কমিটির সদস্যরা । ‘জাগো বাহে কোনঠে সবায়’ সংগঠনের হটলাইন নাম্বারঃ ০১৭২৩-১০৬২১৭ ।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *