মেয়র লিটনের সাথে নেদারল্যান্ডের একটি প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাত

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার:নেদারল্যান্ডের রিজিওনাল আর্কাইভস ডাইরেক্টর সিক ফ্রিড জ্যাংজিং এর নেতৃত্বে একটি প্রতিনিধিদল নগর ভবনে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সাথে সৌজন্য সাক্ষাত করেছেন। সন্ধ্যায় মেয়র দপ্তর কক্ষে সৌজন্য সাক্ষাতকালে প্রতিনিধিদলটি পদ্মা পাড়ের বড়কুঠি সংরক্ষণ ও সিটি কর্পোরেশনে আর্কাইভস স্থাপনের বিষয়ে আলোচনা করেন।

আলোচনাকালে প্রতিনিধিদলটি রাজশাহী মহানগরীর ইতিহাস ও ঐতিহ্য ও রাজশাহী সিটি কর্পোরেশন তথ্য সংরক্ষণ ব্যবস্থাপনা উন্নীত করণের উদ্দেশ্যে মেয়রকে মিউজিয়াম ও আর্কাইভস স্থাপনের পরামর্শ দেন। তাঁরা মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বাধীন বিগত মেয়াদে বড়কুঠিকে রাজশাহী সিটি মিউজিয়াম স্থাপনের গৃহীত উদ্যোগের প্রশংসা করে বড়কুঠি সংস্কার ও সংরক্ষণের অনুরোধ জানান। বড়কুঠিকে সংস্কারে ও সংরক্ষণ সহযোগিতার আগ্রহ প্রকাশ করেন প্রতিনিধিদলটি।

মেয়র তাঁদেরকে স্বাগত জানিয়ে বলেন, রাজশাহী সিটি কর্পোরেশন মহানগরীর শিক্ষা ব্যবস্থাপনা এবং ইতিহাস ঐতিহ্য সংরক্ষণের বিষয়ে আন্তরিক। নগর ভবনে ইতোমধ্যে সিটি মিউজিয়াম স্থাপন করা হয়েছে। আগামীতে তথ্য সংরক্ষণ ব্যবস্থাপনা উন্নীতকরণে আর্কাইভস স্থাপনের পরিকল্পনা রয়েছে। এছাড়াও নগর ভবনে বঙ্গবন্ধু কর্ণার স্থাপন করা হয়েছে। এটি সমৃদ্ধিকরণের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। পর্যায়ক্রমে মহানগরীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষে সকল কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

এ সময় বাংলাদেশ আর্কাইভস এন্ড রেকর্ড ম্যানেজমেন্ট সোসাইটির এ্যাডভাইজার ফ্লোরাস গেয়ার্স, ডাচ-বারমসের কো-অর্ডিনেটর ইঞ্জিনিয়ার ইলিয়াস কাঞ্চন, ডেস্কটপ আইটির ম্যানেজিং ডাইরেক্টর খাজা খালেদ, রোটারী ইন্টারন্যাশনালের এসিসটেন্ট গভর্ণর হাসিবুল হাসান নান্নু, রাজশাহী সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.