নীলগাইকে বন বিভাগের কাছে হস্তান্তর করলেন মেয়র লিটন

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন নওগাঁর মান্দা উপজেলা থেকে উদ্ধারকরা বিলুপ্তপ্রায় নীলগাইকে রাজশাহী বন বিভাগের কাছে হস্তান্তর করেছেন । তিনি আজ রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে বন বিভাগের কর্মকর্তাদের কাছে নীলগাইকে বুঝিয়ে দেন । এখন বন বিভাগের কর্মকর্তারা বলছেন, নীলগাইকে দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে নেয়া হবে। সেখানে আরেকটি মাদী নীলগাই রয়েছে।

গত ২২ জানুয়ারি নওগাঁর মান্দা উপজেলার জোতবাজার এলাকায় বিলুপ্তপ্রায় নীলগাইকে আটক করে এলাকাবাসী। আটক করার পর এলাকাবাসীর দ্বারা আহত হয় নীলগাই। নীলগাইকে রাজশাহী বন্যপ্রাণী উদ্ধার ও পুর্নবাসন কেন্দ্রে এনে চিকিৎসা দেয়া হয়। রাজশাহীতে আনার পর থেকেই নীলগাই এর চিকিৎসাসহ সার্বিক দেখভাল করেন মেয়র খায়রুজ্জামান লিটন। বতর্মানে নীলগাইটি সুস্থ্য হয়ে ওঠায় এবং ভবিষ্যৎ প্রজজনের জন্যে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

নীলগাই হস্তান্তর অনুষ্ঠানে মেয়র বলেন, আহত অবস্থায় উদ্ধার করা বিরল প্রজাতির নীলগাইকে রাজশাহীতে নিবিড় পরিচর্যা ও চিকিৎসা দেয়া হয়েছে। মেয়র হিসেবে নীলগাইটিকে আমি দেখভাল করেছি। এখন নীলগাইটি সুস্থ্য। তাই বন বিভাগের কাছে বুঝিয়ে দিলাম। তারা উপযুক্ত পরিবেশ ও জায়গায় এটি নিয়ে যাবেন।

এ সময় বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবি, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তাবৃন্দ, মহানগর আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক ফিরোজ কবির সেন্টুসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.