ইরানবিরোধী মার্কিন নিষেধাজ্ঞা মানবে না ইরাক

আন্তর্জাতিক

স্বদেশ বাণী ডেস্ক: ইরানবিরোধী মার্কিন নিষেধাজ্ঞা মানবে না ইরাক বলে ঘোষণা দিয়েছে। ইরাকের জাতীয় সংসদের স্পিকার মুহাম্মাদ আল-হালবুসি শনিবার ইরাকে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ইরাজ মাসজেদির সঙ্গে বৈঠকের সময় এ কথা বলেন।

হালবুসি বলেন, ইরাকের জ্বালানি চাহিদা পূরণের জন্য ইরান থেকে গ্যাস ও বিদ্যুৎ আমদানি করা জরুরি কিন্তু মার্কিন নিষেধাজ্ঞার কারণে এ ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হচ্ছে। তিনি আশা করেন, ইরাকের পুনর্গঠনে তেহরান তার সহায়তা অব্যাহত রাখবে। খবর আনাদোলুর।

ইরাকের অভ্যন্তরীণ চাহিদা মেটানোর জন্য প্রতিদিন ২৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ দরকার। কিন্তু ২০০৩ সালে মার্কিন সামরিক আগ্রাসনের কারণে ইরাকের বৈদ্যুতিক অবকাঠামো ব্যাপকভাবে ধ্বংস হয়েছে। এতে দেশটিতে এখন দৈনিক সাত হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি দেখা দিয়েছে।

ইরাকের সঙ্গে বিদ্যুৎ রফতানি চুক্তির মেয়াদ গত শুক্রবার বাড়িয়েছে ইরান। এ চুক্তির আওতায় তেহরান প্রতিদিন ইরাকের কাছে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ রফতানি করবে।

ইরাকের স্পিকার আরও বলেন, আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠার ক্ষেত্রে ইরান এবং ইরাক নেতৃস্থানীয় ভূমিকা পালন করতে পারে। এ ছাড়া ইরাকের অভ্যন্তরে সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ইরানি সহায়তার জন্য ভূয়সী প্রশংসা করেন হালবুসি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.