নাটোর সদরেই হচ্ছে ডঃ ওয়াজেদ আলী কৃষি বিশ্ববিদ্যালয়!

রাজশাহী
 নাটোর প্রতিনিধি:নাটোর জেলা সদরেই হচ্ছে ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় বলে নিশ্চিত করেছেন স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।
এমপি শিমুল বলেছেন শিক্ষা মন্ত্রণালয় থেকে এসংক্রান্ত একটি পত্র ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনে (ইউজিসি) প্রেরন করা হয়েছে। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়, শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি সহ সংশ্লিষ্ট দপ্তরে কথা বলেছেন এবং তাঁরা সকলেই একমত হয়েছেন নাটোর যেহেতু জেলা সদর, সেকারণে নাটোর সদরেই হবে ডাঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়। এজন্য এমপি শিমুল তার ভেরিফায়েড ফেসবুক পেজে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও অভিনন্দন জানিয়েছেন।
এদিকে নাটোর সদরেই কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের সংবাদ মানুষের মুখে মুখে ছড়িয়ে পড়ে। এই সংবাদে আনন্দ প্রকাশসহ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তার দীঘার্য়ু কামনা করেছেন। এ অঞ্চলের মানুষ, কৃষক, সংবাদ কর্মি, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারী বেসরকারী শিক্ষক, রাজনীতিবিদি, জনপ্রতিনিধি সহ সকল স্তরের মানুষ কৃষি প্রধান জেলা হিসেবে  দীর্ঘ দিন থেকে নাটোরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানিয়ে আসছিলেন।
নাটোর পৌর সভার মেয়র উমা চৌধুরী জলি বলেন, যে কোন মূল্যে আমরা নাটোর সদরেই কৃষি বিশ্ববিদ্যালয় চাই। অবহেলিত নাটোরের উন্নয়ন হবে নাটোর বাসী হিসেবে এটা আমাদের একান্ত চাওয়া। তবে পৌর মেয়র হিসেবে দাবী থাকবে কলকাতা পৌর সভার পর স্থাপিত নাটোর পৌরসভার ঐতিহ্য ফিরিয়ে আনতে প্রস্তাবিত কৃষি বিশ্ববিদ্যালয়টি পৌর এলাকায় স্থাপন করার দাবী করছি। তিনি বলেন, নাটোর সদরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় হবে এটি  অত্যান্ত আনন্দের সংবাদ। এজন্য তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
নাটোর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান বলেন, কৃষি ফল, ফসল ও মাছে উদ্বৃত্ত জেলা নাটোর। নাটোর সদরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন আমাদের প্রাণের দাবি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নাটোর সদরে বাংলাদেশের কৃতি সস্তান ড. ওয়াজেদ আলীর নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন এজন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।
দিঘাপতিয়া এমকে কলেজের অধ্যাক্ষ আব্দুর রাজ্জাক বলেন, নাটোর সহ উত্তরাঞ্চলের ছেলে মেয়দের কৃষি বিষয়ে লেখা পড়ার জন্য একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন খুব জরুরী ছিল। আশা করি অচিরেই আমাদের সে পত্যাশা পূরণ হবে।
সচেতন নাগরিক কমিটি নাটোর শাখার সাবেক সভাপতি রেজাউল করিম রেজা বলেন, নাটোর সদরে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন ছিল আমাদের কাছে স্বপ্ন। সেই স্বপ্নের বাস্তবায়ন আমাদের সামনে নতুন দিগন্তের সূচনা করবে।
ইউনাইটেড প্রেস ক্লাবের সভাপতি নবীউর রহমান পিপলু এবং সাধারণ সম্পাদক বুলবুল আহমেদ নাটোর সদরে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনকে স্বাগত জানিয়ে বলেন, এর ফলে অবহেলিত এ অঞ্চলের মানুষদের কৃষি বিষয়ে শিক্ষার পথ সুগম হবে।
নাটোর-০২ (নাটোর সদর ও নলডাঙ্গা উপজেলা) সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল বলেন,  নাটোরের মানুষের প্রাণের দাবি বুঝতে পেরেই দশম সংসদ এবং একাদশ জাতীয় সংসদে নাটোরে ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় নামে একটি কৃষি বিশ্ব বিদ্যালয় স্থাপনের দাবি জানিয়ে আসছিলাম। তাঁর সেই দাবিকে অগ্রাধিকার দিয়ে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে স্থান নির্বাচন এবং বিশ্ববিদ্যালয়ের নাম চুড়ান্ত করণের জন্য পত্র প্রেরন করেছেন। এ সংবাদে প্রধান মন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতজ্ঞতা এবং অভিনন্দন জানিয়েছেন সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল তাঁর ভেরিফায়েড ফেসবুক স্ট্যাটাসে বলেন, দশম সংসদের দ্বিতীয় অধিবেশন থেকে একাদশ জাতীয় সংসদের জুন মাস পর্যন্ত ডঃ ওয়াাজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় নাটোর সদর উপজেলায় স্থাপনের জন্য আমি সিদ্ধান্ত প্রস্তাব এবং ৭১ বিধিতে অব্যাহতভাবে কৃষি বিশ্ববিদ্যালয় নাটোর সদর উপজেলায় স্থাপনের দাবি জানিয়ে আসছি। পরবর্তীতে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা আমাকে আশ্বাস দিয়েছিলেন। তারই ধারাবাহিকতায় বর্তমান সরকারের মাননীয় সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সম্মতিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের মতামতের ভিত্তিতে নাটোর সদর উপজেলায় ডঃ ওয়াজেদ আলী মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়টি স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে। নাটোর জেলা সদরে এই বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হলে নাটোর সহ সমগ্র উত্তরবঙ্গের ছাত্র ছাত্রীরা উপকৃত হবে বলে মাননীয় প্রধানমন্ত্রীর এরূপ সিদ্ধান্তকে আমি আমার নির্বাচনী এলাকা নাটোর সদর এবং নলডাঙ্গা উপজেলা বাসীর পক্ষ থেকে স্বাগত এবং মাননীয় প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাই।
উল্লেখ্য সম্প্রতি নাটোরে দু’টিসহ ৩ জেলায় আরও ৫টি সরকারি সাধারণ ও কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) অনুরোধ জানায় শিক্ষা মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার (২৫) এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে নারায়ণগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়, নাটোরের সদর উপজেলায় ‘ডক্টর ওয়াজেদ আলী’ নামে একটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং নাটোরের সিংড়া উপজেলায় আরেকটি কৃষি বিশ্ববিদ্যালয়, মেহেরপুরের গাংনী উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং মেহেরপুরে আরেকটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত প্রদানের জন্য অনুরোধ করা হয়। ওই মতামত চাওয়ার বিষয়টি জানজানি হওয়ার পর নাটোর সদর ও সিংংড়ার মানুষের মধ্যে টানাপোড়েন শুরু হয়। তবে আইটি পার্ক সহ বেশ কিছু প্রতিষ্ঠান সম্প্রতি সিংড়ায় স্থাপনের কাজ শুরু হওয়ায় নাটোর সদরেই কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের পক্ষের অবস্থান বেশী।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *