এসিল্যান্ডদের কানুনগো এবং তহশিলদারদের উপর নির্ভরশীল হওয়া যাবেনা: ভূমিমন্ত্রী

জাতীয় লীড

সংবাদ বিজ্ঞপ্তি: এসিল্যান্ডদের কানুনগো এবং তহশিলদারদের উপর নির্ভরশীল হওয়া যাবেনা। নিজের নেতৃত্ব গুণাবলী দিয়ে অফিস পরিচালনা করার মাধ্যমে ভূমি অফিস দালাল মুক্ত করতে হবে। মানুষকে সেবা দিতে হবে।

আজ রাজধানীর কাঁটাবনে অবস্থিত ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চার দিনের ‘১ম বেসিক ভূমি ব্যবস্থাপনা রিফ্রেশার্স কোর্সে’র উদ্বোধন করতে যেয়ে, উক্ত কোর্সে অংশগ্রহণকারী সহকারী কমিশনার (ভূমি)/এসিল্যান্ড দের উদ্দেশ্য দিক নির্দেশনামূলক বক্তব্য রাখতে যেয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এসব কথা বলেন।

ভূমিমন্ত্রী আরও বলেন, কাজের ক্ষেত্রে স্বচ্ছতা, দক্ষতা এবং জবাবদিহিতা চর্চা করতে হবে। এসিল্যান্ডদের গাড়ি প্রদানের মূল উদ্দেশ্য হলো নিজ দায়িত্বাধীন এলাকায় গনশুনানী করা সহ অন্যান্য দাপ্তরিক কাজে যেন তাঁরা সহজে যাতায়াত করতে পারেন। সেইসাথে, প্রয়োজনে পাশের উপজেলায় যেন তাঁরা সহজে এসিল্যান্ডের অতিরিক্ত দায়িত্ব  পালন করতে পারেন। অনেক এসিল্যান্ড নিজ উদ্যোগে অনেক উদ্ভাবনী কাজ করছেন বলে মন্ত্রী প্রশংসা করেন।

উল্লেখ্য, ভূমি-প্রতিমন্ত্রী থাকাকালীন সময়ে, বর্তমান ভূমিমন্ত্রী ভূমি প্রশিক্ষণ কেন্দ্রকে রিফ্রেশার্স কোর্স আয়োজন করার জন্য দিক নির্দেশনা দিয়েছিলেন। কিছুদিন কাজ করার পর মাঠ পর্যায়ে এসিল্যান্ডদের যে সকল সমস্যার মুখোমুখি হতে হয়, তা নিয়ে বিশেষজ্ঞ সম্পদ ব্যক্তির সাথে আলোচনা এবং পরামর্শ গ্রহণ করা,  এবং সেইসাথে নিজেদের মধ্যে পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে সমস্যাগুলোর সমাধান বের করার চেষ্টা করাই রিফ্রেশার্স কোর্সের মূল উদ্দেশ্য।

রিফ্রেশার্স কোর্সকে আরও কার্যক্ষম করার মাধ্যমে এর সময় চারদিন থেকে কমিয়ে দুইদিন করার পরামর্শ দেন মন্ত্রী, যেন এসিল্যান্ডরা অতিরিক্ত দুইদিন জনগণকে সেবা দিতে পারেন।

অনুষ্ঠানে মন্ত্রী দেশের বিভিন্ন এলাকা থেকে আগত এসিল্যান্ডদের থেকে কর্মক্ষেত্রে তাঁদের সমস্যার কথা শুনতে চান। মন্ত্রী সমস্যার কথা মনোযোগ দিয়ে শোনেন এবং আশ্বাস দেন সমস্যাগুলো সমাধানে দ্রুত এবং যথাযথ ব্যবস্থা নেয়ার।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মোঃ আব্দুল হাই। এছাড়া উক্ত প্রশিক্ষণ কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের প্রশিক্ষক সহ উক্ত প্রশিক্ষণে অংশগ্রহণকারী বিসিএস প্রশাসন ক্যাডারের ৩৩ এবং ৩৪ ব্যাচের ৩৫ জন এসিল্যান্ড অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক ভূমিমন্ত্রীকে একটি শুভেচ্ছা স্মারক উপহার দেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published.