২১ ফেব্রুয়ারি রাজশাহীতে আনুষ্ঠানিকভাবে চালু হচ্ছে দেশের প্রথম সেলুন ভিত্তিক পাঠাগার

লীড শিক্ষা

স্টাফ রিপোর্টার: সেলুনে চুল দাড়ি কাটতে এসে প্রচণ্ড ভীড়, সেই অবসর সময়েই বইপড়া অভ্যাস গড়ে তোলার লক্ষে অভিনব এবং যুগোপযোগী আধুনিক পদ্ধতিতে বই পড়ানোর দায়িত্ব নিয়েছে কেন্দ্রীয় কিশোর পাঠাগার। আপনার বাড়ির পাশের সেলুনেই বিনামূল্যে বই পড়তে পারবেন, প্রয়োজনে আপনি বাসাতেও বই নিতে পারবেন।

কেন্দ্রীয় কিশোর পাঠাগার রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডে ৩শত সেলুনে ‘সেলুন ভিত্তিক পাঠাগার’ গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। আগামী ২১ ফেব্রুয়ারি ২০১৯ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নগরীর ১৪নং ওয়ার্ডে ১০টি সেলুনে পরীক্ষামূলকভাবে সেলুন ভিত্তিক পাঠাগার কার্যক্রম শুরু করবে। সেদিন এর আনুষ্ঠানিক উদ্ভোধন করবেন রাজশাহী সিটি কর্পোরেশনে ১৪ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন আনার ।

সেলুন ভিত্তিক বইপড়া কর্মসূচির উদ্যোক্ততা কেন্দ্রীয় কিশোর পাঠাগারের প্রতিষ্ঠাতা সোহাগ আলী জানান, দিন দিন গণগ্রন্থাগারগুলোতে পাঠক কমে যাচ্ছে। বর্তমানে মানুষের কর্মব্যস্ততার মাঝে গ্রন্থাগারে গিয়ে বইপড়ার পর্যাপ্ত সময় ও সুযোগ না থাকায় আমরা বিভিন্ন সময় বিভিন্ন ধরনের বিনামূল্যে বইপড়া কর্মসূচি গ্রহণ করে থাকি; যাতে করে সহজেই পাঠক গ্রন্থাগারে না গিয়ে ঘরে বসেই বই পড়ার সুযোগ পান।

তিনি আরও জানান, আমাদের গৃহীত কর্মসূচির মধ্যে পলান সরকার বইপড়া আন্দোলন অন্যতম। যা মহানগরীতে দিনদিন জনপ্রিয় হয়ে উঠছে। ১৯৯৭ সালে কেন্দ্রীয় কিশোর পাঠাগার প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে পাঠক সৃষ্টির লক্ষে কাজ করে যাচ্ছে।

সোহাগ আলী বলেন, আমরা আশা করছি সেলুন ভিত্তিক এই শিক্ষামূলক সেবাটি প্রত্যেক পাঠকের কাছে আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে। ভিন্নধর্মী এই আয়োজনে সকলের কাছ থেকে কাঙ্খিত সহযোগিতা কামনা করেন সোহাগ আলী।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *