খাল সংস্কারের সাত মাস পরেও সরানো হচ্ছেনা উত্তলন কৃত মাটি, নষ্ট হচ্ছে রাসিকের পিচ ঢালা রাস্তা

বিশেষ সংবাদ রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাাজশাহী মহানগরীর ১৮নং ওয়ার্ডের পবা নতুন পাড়া এলাকায় পানি উন্নয়ন বোর্ড কর্তৃক খাল সংস্কারের ফলে উত্তলন কৃত মাটি রাখার জায়গা না থাকায় রাজশাহী সিটি কর্পোরেশনের পিচ ঢালা পাকা রাস্তার উপর স্তুপ করে রাখে। যেখান দিয়ে প্রতিদিন প্রায় পাঁচ হাজার মানুষ যাতায়াত করে।

 

রাস্তার উপর মাটি রাখার বিষয়ে স্থানীয় জনগণ বাধা দিলে সেই সময় ঠিকাদার জানিয়েছিল আগামী দুই-তিন দিনের মধ্যে মাটি সরিয়ে ফেলা হবে। ঠিকাদারের কাজ শেষ হয়েছে প্রায় সাত মাস পূর্বে, কিন্তু রাস্তার উপরের মাটি রাস্তাতেই থেকে গেছে। এখন অবধি মাটি সরানোর পদক্ষেপ নেয়নি কোন কর্তৃপক্ষ। ফলে এই বর্ষা মৌসুমে স্থানীয় জনগণ পড়েছেন বেশ বিপাকে। রাস্তাটি বিমান বন্দর রোড শাহমখদুম থানার মোড় থেকে নওদাপাড়া বাস টার্মিনাল বাইপাস রোডের সাথে সংযুক্ত হওয়ায় নিরাপদ ও কম সময়ে যাতায়াতের জন্য এই রাস্তাটি ব্যবহার করতে অনেকেই পছন্দ করেন।

 

এছাড়া বড় বনগ্রাম,ফুল তলার মোড়, কিষ্ট গঞ্জের পাইকারী কাঁচা সবজির বাজার, খলিল সরকারের মোড়,খড়খড়ি যেতে এই অঞ্চলের মানুষের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সংযোগ রাস্তা। ফলে রাস্তাটি ব্যবহার করতে না পারার কারণে এই অঞ্চলের লোকজনকে পায়ে হেটে কাঁদা ভেঙ্গে অনেক দুর আসার পর যান বাহনে চড়তে হয়। যার কারণে একদিকে যেমন সময় নষ্ট হচ্ছে অন্য দিকে গুনতে হচ্ছে বাড়তি ভাড়া। অপর দিকে রাজশাহী সিটি কর্পোরেশনের নির্মিত পিচ ঢালা পাকা রাস্তার উপর কাঁদাযুক্ত ময়লা মাটির স্তুপ থাকার কারণে রাস্তাটি ব্যপক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

 

স্থানীয় জনগণ রাস্তা থেকে মাটি সরানোর জন্য পানি উন্নয়ন বোর্ড, রাজশাহী সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসক বরাবর দরখাসÍ দিয়েও কোন সুরাহা না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন এই প্রতিবেদকের নিকট।

 

সরেজমিনে এলাকাটি ঘুরে দেখাগেছে, রাস্তার উপর মাটি রাখার কারণে বেশ কয়েকটি পরিবার প্রায় অবরুদ্ধ হয়ে পড়েছে। যে রাস্তা দিয়ে আগে গাড়ী-ঘোড়া চলত এখন সে রাস্Íা দিয়ে পায়ে হেটে যাওয়াই দায় হয়ে পড়েছে। এমন কি এই মাটির স্তুপের নিচে যে পিচ ঢালা পাকা রাস্তা আছে সেটা কল্পনা করাও যাবেনা মাটির স্তুপ দেওয়ার ধরণ দেখে।

 

এ ব্যপারে রাজশাহী সিটি কর্পোরেশনের প্রকল্প পরিচালক গোলাম মোর্শেদ অনলইন নিউজ পোর্টাল স্বদেশ বাণী.কম’কে  বলেন, গাং সংস্কারের কাজটি পানি উন্নয়ন বোর্ড করেছে কাজেই মাটি সরানোর দায়িত্ব তাদের, এটা আমাদের কোন দায়িত্ব না তবে আমরা পানি উন্নয়ন বোর্ডকে বলেছি রাস্তা থেকে দ্রæত সময়ের মধ্যে মাটি তুলে নেওয়ার জন্য।

এদিকে পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী কহিনুর আলম বলেন, মাটি সরানোর জন্য আমরা একটি কমিটি গঠন করেছি, এই কমিটি যত দ্রæত সম্ভব স্তুপকৃত মাটি বিক্রি করে মাটি সরানোর কাজ শুরু করবে।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *