ভাষা শহীদদের মর্যাদা দিতে সর্বস্তরে বাংলা প্রচলন করতে হবে: আরইউজে’র সভায় বক্তারা

গণমাধ্যম লীড

সংবাদ বিজ্ঞপ্তি : রাজশাহী সাংবাদিক ইউনিয়ন (আরইউজে) আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা বলেছেন, সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের চেষ্টা চালাতে হবে। ভাষা শহীদদের মর্যাদা দিতে হবে। তারা বলেন, ভাষার মর্যাদার জন্য যারা রক্ত দিয়েছেন, তাদের ঋণ পরিশোধ করতে সর্বস্তরে বাংলা প্রচলনের চেষ্টা চালাতে হবে সর্বান্তকরণে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার (২১-০২-২০১৯) দুপুরে আরইউজে কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি সরদার আবদুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুহা: আব্দুল আউয়ালের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন রাজশাহী আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক, নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন বাংলাদেশের সভাপতি অ্যাডভোকেট এনামুল হক, আরইউজের যুগ্ম সম্পাদক ও বিএফইউজের নির্বাহী সদস্য সাদিকুল ইসলাম স্বপন, আরইউজে’র কোষাধ্যক্ষ মঈন উদ্দিন, সাবেক কোষাধ্যক্ষ ফরিদ আক্তার পরাগ, আরইউজে সদস্য ও রাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম জয়, আরইউজে সদস্য সাকিব আল হাসান প্রমুখ।

বক্তারা বলেন, ‘আকাশ সংস্কৃতি’র বদৌলতে এখন এদেশে ঘরে ঘরে শিশুরা বাংলার পরিবর্তে হিন্দিতে কথা বলতে অভ্যস্ত হয়ে উঠছে। সমাজের অনেক ক্ষেত্রে চলছে হিন্দির সর্বগ্রাসী আগ্রাসন। এর সাথে রয়েছে ইংরেজি। তবে প্রথমে বাংলা ভাষার মর্যাদা রক্ষা করতে হবে। তারপর প্রয়োজনীয় বিদেশী ভাষার চর্চা করতে হবে। কিন্তু এখন বাংলাকে জলাঞ্জলি দিয়ে সাংস্কৃতিক আগ্রাসনের দরজা অনেকেই খুলে দিচ্ছেন। যা কোনো ভাবেই কাম্য নয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *