প্রাণঘাতী করোনার পর মাঠে ফিরছে আন্তর্জাতিক ফুটবল

খেলাধুলা লীড

স্পোর্টস ডেস্ক: করোনাভাইরাসের ভয় কাটিয়ে বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) থেকে মাঠে গড়াচ্ছে ইউরোপে শ্রেষ্ঠত্বের লড়াই, উয়েফা নেশনস লিগ। এ লিগ দিয়ে মাঠে ফিরছে আন্তর্জাতিক ফুটবল। এরই মধ্যে ইউরোপিয়ান লিগগুলো শেষ হয়ে গেছে। চ্যাম্পিয়ন্স লিগও শেষ।

প্রথম দিনই জমজমাট লড়াই। মুখোমুখি হচ্ছে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন এবং জার্মানি। দীর্ঘ সময় জাতীয় দলগুলোর কার্যক্রম বন্ধ। এরই ফাঁকে প্রতিটি দলের কোচরাই নতুন করে দল সাজানোর চেষ্টা করছেন। যে কারণে জার্মানি এবং স্পেন- দুই দলই পুরোপুরি অচেনা দু’টি দল মাঠে নামাচ্ছে আজ।

উয়েফা নেশন্স লিগ- ৫৫ দলের জমজমাট টুর্নামেন্ট। দুই বছর পর যেহেতু বিশ্বকাপ, এ কারণে এই টুর্নামেন্টেরও গুরুত্ব বাড়ছে। কারণ, সেরা দুই গ্রুপ জয়ী দল সরাসরি সুযোগ পাবে বিশ্বকাপ প্লে অফে।

করোনার কারণে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ যেমন পিছিয়েছে, তেমনি স্থগিত হয়েছে ইউরো ও কোপা আমেরিকা। ১৫ মার্চ বুরকিনা ফাসো ও টোগোর ম্যাচটার পর বন্ধ হয়ে যায় আন্তর্জাতিক ফুটবল। প্রায় ৬ মাস পর সেই বন্ধ দুয়ারটাই খুলছে আজ।

আজকের হাইভোল্টেজ ম্যাচটি ছাড়াও অনুষ্ঠিত হবে আরো ৯টি ম্যাচ। অর্থ্যাৎ প্রথম দিনেই মাঠে নামছে মোট ২০টি দল। স্পেন-জার্মানি ছাড়া বড় কোনো ম্যাচ আজ আপাতত নেই।

গত বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ফ্রান্স ও ক্রোয়েশিয়া আরো একবার মুখোমুখি হচ্ছে আগামী মঙ্গলবার। তবে গত বিশ্বকাপে চমক দেখানে রাশিয়া খেলবে আজ, সার্বিয়ার বিপক্ষে। আজ অন্য ম্যাচগুলোতে ফিনল্যান্ডের প্রতিদ্বন্দ্বী ওয়েলস, ইউক্রেন মুখোমুখি সুইজারল্যান্ডের আর স্লোভেনিয়ার প্রতিপক্ষ গ্রিস।

র‌্যাংকিং বিবেচনায় চারটি আলাদা গ্রুপে ভাগ করা হয়েছে ৫৫টি দলকে। সেরা ১৬ দল নিয়ে হবে লিগ ‘এ’। এখানে আবার চারটি গ্রুপ। গ্রুপ ১-এ আছে নেদারল্যান্ডস, ইতালি, বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা ও পোল্যান্ড। গ্রুপ ২-এ ইংল্যান্ড, বেলজিয়াম, ডেনমার্ক ও আইসল্যান্ড। গ্রুপ ৩-এ পর্তুগাল, ফ্রান্স, সুইডেন ও ক্রোয়েশিয়া। আর গ্রুপ ৪-এ সুইজারল্যান্ড, স্পেন, ইউক্রেন ও জার্মানি।

লিগ ‘বি’ ও লিগ ‘সি’তে থাকছে সমান ১৬টি করে দল। তারাও খেলবে আলাদা চারটি গ্রুপে ভাগ হয়ে। র‌্যাংকিংয়ে শেষ দিকে থাকা সাত দল নিয়ে তৈরি লিগ ‘ডি’।

শুধু লিগ ‘এ’র চার গ্রুপের চার জয়ী দল সুযোগ পাবে সেমিফাইনাল খেলার। এরপর তাদের নিয়ে হবে শিরোপা নির্ধারণী ম্যাচ। এছাড়া প্রতি গ্রুপ থেকে অবনমন ও উত্তরণ তো থাকছেই। গতবার প্রথম আসরের ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে শিরোপা জিতেছিল পর্তুগাল।

এবারো জার্মানি, ফ্রান্স এবং স্পেনের সঙ্গে অন্যতম ফেভারিট পর্তুগাল ও নেদারল্যান্ডস। উয়েফা বিশ্বকাপ বাছাইয়ের জন্য সেরা দুই গ্রুপ জয়ী দলের ফরম্যাট যোগ করায় টুর্নামেন্টের গুরুত্ব বেড়েছে অনেক।

ইউরোপ থেকে বিশ্বকাপে জায়গা পায় ১৩ দল। আগামী বছর শুরু হতে যাওয়া বাছাইপর্বে ১০ গ্রুপের সেরা ১০ দল কাতার যাবে সরাসরি। রানার্সআপ ১০ দলের সঙ্গে প্লে অফে জুড়ে দেওয়া হবে নেশনস লিগের দু’টি দলকে।

এরপর ১২ দলের মধ্য থেকে সেরা তিনটি টিকিট পাবে কাতারের। সূত্র: পূর্বপশ্চিমবিডি।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *