বাঘায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

তথ্যপ্রযুক্তি রাজশাহী

বাঘা প্রতিনিধিঃ রাজশাহীতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস অনুষ্ঠিত হয়েছে “সংকটের তথ্য পেলে জনগণের মুক্তি মেলে’ প্রতিপাদ্য বিষয় নিয়ে। বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষ থেকে ৮ টি জেলা এবং ৯ টি উপজেলার সাথে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে এ দিবসটি পালন করা হয়।

সোমবার সকাল ১০ টায় আয়োজিত অনুষ্ঠানে বিভাগীয় কমিশনার হুমায়ন কবীর খোন্দকার তার স্বাগত বক্তব্যে বলেন,‘ তথ্য অধিকার সংকটের হাতিয়ার। এই আইনের মাধ্যমে জনগন এবং সরকারের মধ্যে যোগসূত্র তৈরী হবে।’

তিনি আরও বলেন, ‘জনগণ প্রজাতন্ত্রের সকল ক্ষমতার অধিকারী। আমরা জনগণের মাঝে তথ্য প্রদানের অঙ্গিকার করছি।’

প্রধান অতিথির বক্তব্যের পর ভিডিও করফারেন্সের মাধ্যমে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা তথ্য অধিকার নিয়ে বলেন, বর্তমান সরকারের লক্ষ উদ্দেশ্যকে সামনে রেখে তথ্যের অবাধ প্রবাহ এবং জনগণের মাঝে তথ্য অধিকার নিশ্চিত করা আমাদের প্রত্যেকের দায়িত্ব।

তারা বলেন, যেহেতু গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানে চিন্তা, বিবেক ও বাক-স্বাধীনতা এ দেশের মানুষের অন্যতম মৌলিক অধিকার হিসাবে স্বীকৃত সেহেতু প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক ও জনগণের ক্ষমতায়নের জন্য তথ্য অধিকার নিশ্চিত করা আমাদের জন্য অত্যাবশ্যক ।

বাঘা কনফারেন্স রুমে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা, সহকারি কমিশনার (ভুমি) কামাল হোসেন, উপজেলার ৭ ইউপি চেয়ারম্যান, সকল দপ্তরের প্রধান কর্মকর্তা, শিক্ষক, ইমাম।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *