আরএমপির সিআরটির তৃতীয় পর্যায়ের প্রশিক্ষণ শেষে মহড়া

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) ক্রাইসিস রেসপন্স টিমের (সিআরটি) তৃতীয় পর্যায়ের প্রশিক্ষণ শেষ হয়েছে। প্রশিক্ষণ শেষে বুধবার সকালে দলটি মহড়া দিয়েছে। পুলিশ লাইন মাঠে এ মহড়ায় বাস ও প্রাইভেটকারযোগে পালিয়ে যাওয়া দুর্বৃত্তকে কীভাবে গ্রেপ্তার করা যায় তা দেখানো হয়।

পরে সিআরটি সদস্যদের মাঝে সনদ বিতরণ করেন আরএমপি কমিশনার একেএম হাফিজ আক্তার। এসময় তিনি বলেন, সারাবিশ্বে পুলিশ এগিয়ে যাচ্ছে। তাদের পিছিয়ে থাকার সুযোগ নেই। তাই আরএমপির চৌকস পুলিশ সদস্যদের নিয়ে সিআরটি গঠন করা হয়েছে। জঙ্গি দমন, জিম্মি উদ্ধার ও মাদকবিরোধী বড় অভিযানে এই দল কাজ করবে। প্রস্তুত থাকবে সব সময়।

পুলিশ কমিশনার বলেন, সিআরটির সদস্যরা প্রথমে জর্ডানে ইন্টারন্যাশনাল পুলিশ ট্রেনিং সেন্টার থেকে উন্নত প্রশিক্ষণ নিয়ে আসেন। মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যান্টি টেরোরিজম অ্যাসিস্ট্যান্ট (এটিএ) তাদের তত্বাবধান করেছে। এটিএ’র তত্বাবধানে সিআরটি সদস্যরা দ্বিতীয় ও তৃতীয় দফায় প্রশিক্ষণ নেন আরএমপিতে। বাহিনীর সদস্য সংখ্যা বাড়াতে পরবর্তীতে তারাই প্রশিক্ষক হিসেবে কাজ করবেন। এতে সিআরটির সক্ষমতা আরও বাড়বে।

এসময় এটিএ গ্রামের প্রধান প্রাক বেন কিরিংস্কি ও সহকারী প্রশিক্ষক জন বায়য়াজসহ আরএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরএমপি জানিয়েছে, সিআরটির সদস্য সংখ্যা এখন ২৩ জন। এর নেতৃত্বে আছেন আরএমপির অতিরিক্ত উপ-কমিশনার আবদুর রশিদ। দলে আছেন দুজন সিনিয়র সহকারী কমিশনার, দুজন পরিদর্শক, পাঁচজন উপ-পরিদর্শক (এসআই), একজন সহকারী সহকারী উপ-পরিদর্শক, দুজন নায়েক এবং ১০ জন কনস্টেবল।

আমেরিকার বিখ্যাত বাহিনী সোয়াতের আদলে এই বাহিনী গড়ে তোলা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *