নাটোরের বিভিন্ন স্থানে ঘুড়ে বেড়াচ্ছে একটি দলছুট হুনুমান

রাজশাহী লীড

নাটোর প্রতিনিধিঃ নাটোরের বাগাতিপাড়ায় কখনো ইউ এন ও পার্ক, কখনো রেললাইন, কখনো উপজেলা চত্ত্বর, আবার কখনো বিভিন্ন বাজার এলাকায় এমনকি লোকালয়ে দলছুট একটি মুখপোড়া হনুমান ঘুরে বেড়াচ্ছে প্রায় মাস পেরিয়ে গেছে।

হনুমানটি যেখানেই যাচ্ছে, সেখানেই কৌতূহলী লোকজন ভিড় করছে তাকে দেখতে, কেউবা আবার খাবার দিতে। আবার কিছু সময় দুষ্টু ছেলেরা ঢিল ছুড়ছে তার দিকে।

প্রাণীটি কীভাবে এবং কোথা থেকে এ এলাকায় এসেছে, তা কেউ জানে না। একা একা এভাবে অরক্ষিত থাকলে প্রাণীটির অসুস্থতাসহ জীবনহানির আশঙ্কা করছেন অনেকেই।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) উপজেলার মালঞ্চি বাজার এলাকায় মুখপোড়া হনুমানটি দেখা যায়। এরপর থেকে এটি ওই এলাকার বিভিন্ন স্থানে ঘুরে বেড়াচ্ছে। একা একা মুখপোড়া হনুম অরক্ষিত থাকলে না খেয়ে প্রাণীটির অসুস্থতাসহ মানুষের উপদ্রোপে জীবনহানির আশঙ্কা করছেন এলাকাবাসী।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কৌতূহলী লোকজনের উৎপাত থেকে বাঁচতে হনুমানটি  গাছে উঁচু ডালে আশ্রয় নিচ্ছে। আবার পেটের ক্ষুধায় লোকালয়ে আসছে। তবে কেউ কেউ হনুমানটিকে খাওয়ার জন্য কলা, বিস্কুট, পাউরুটি কিনে দিচ্ছে। বিষয়টি উপজেলা প্রশাসনের মাধ্যমে বন্য প্রানী সংরক্ষন অধিদপ্তর কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন স্থানীয়রা।

এ ব্যাপারে বাগাতিপাড়া উপজেলা নির্বাহী অফিসার প্রিয়াঙ্কা দেবী পালের সঙ্গে কথা বলা হলে তিনি জানান, বন্য প্রাণীটিকে যেন কেউ কোনোভাবে বিরক্ত বা জালাতন না করে প্রশাসনিক ভাবে এই নির্দেশ দেওয়া হয়েছে। এর আগেও এমন করে হনুমান এই এলাকায় এসেছিল আবার চলেও গেছে। ঠিক একইভাবে এই প্রাণীটিও চলে যাবে।

তিনি আরও বলেন, বন বিভাগ ও প্রাণী বিভাগ সাথে কথা বলেছি কিন্তু তাদেরও কিছু করার নেই বলেও জানান তিনি।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *