দেশের মেয়েদের ম্যাথ অলিম্পিয়াডে রৌপ্য ও ব্রোঞ্জ অর্জন

লীড শিক্ষা

স্বদেশবাণী ডেস্ক: ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড (ইজিএমও) ২০২১-এ বাংলাদেশের মেয়েরা রৌপ্য ও ব্রোঞ্জ পদক অর্জন করেছে। মেয়েদের বিশ্বের সর্ববৃহৎ অলিম্পিয়াডে বাংলাদেশের অংশগ্রহণ এই প্রথম।

এবছর করোনা পরিস্থিতির কারণে অনলাইনে অনুষ্ঠিত হয় ইজিএমও-২০২১। এখানে সারাবিশ্বের মোট ৫৫টি দেশের ২১৩ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। গত ১১ ও ১২ এপ্র্রিল অনুষ্ঠিত হয় ইউরোপিয়ান গার্লস ম্যাথ অলিম্পিয়াড-২০২১। ২০১২ সাল থেকে ইজিএমও প্রতিবছর অনুষ্ঠিত হয়ে আসছে বিশ্বের বিভিন্ন দেশে।

ইজিএমও দলের বাংলাদেশের সদস্যরা হলো- নুজহাত আহমেদ দিশা (ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ), আরিফা আলম (টিকাটুলি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়), রাইয়ান বিনতে মোস্তাফা (নাটোর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়) ও সাফা তাসনিম (সরকারি পি.এন. বালিকা উচ্চবিদ্যালয়, রাজশাহী)।

প্রথমবার অংশগ্রহণেই আমাদের প্রতিযোগী নুজহাত আহমেদ দিশা ১৫ পয়েন্ট পেয়ে অর্জন করেছে রৌপ্যপদক। আর রায়ান বিনতে মোস্তফা ৮ পয়েন্ট পেয়ে জয় করেছে একটি ব্রোঞ্জপদক। এছাড়াও এই প্রথম কোনো আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশ নিয়ে আরিফা আলম ও সাফা তাসনিমও অনেক ভালো নম্বর পেয়েছে।

বাংলাদেশ দলের সর্বমোট পয়েন্ট হচ্ছে ২৭ এবং দলগত স্কোরে বাংলাদেশ দল ভারত, নেদারল্যান্ডের মত অনেক দেশের চেয়েও এগিয়ে। এতগুলো দেশের গণিতে পারদর্শী মেয়েদের সাথে প্রতিযোগিতায় এই অভাবনীয় সাফল্য আসলেই অত্যন্ত আনন্দের।

ইজিএমও-২০২১-এ বাংলাদেশ দলের দলনেতা ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর ঈপ্সিতা বহ্নি উপমা, উপ-দলনেতা আহমেদ জাওয়াদ চৌধুরী এবং অবজারভার ‘এ’ হিসাবে ছিলেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের একাডেমিক কোঅর্ডিনেটর নিশাত আনজুম বৃষ্টি।

বাংলাদেশ গণিত দলের কোচ মাহবুব মজুমদারের নেতৃত্বে দল নির্বাচন থেকে শুরু করে ইজিএমও-২০২১ এর শেষ পর্যন্ত সুন্দরভাবে সমন্বয় করেছেন ঈপ্সিতা বহ্নি, সাদ বিন কুদ্দুস, জয়দীপ সাহা, আহমেদ জাওয়াদ চৌধুরিকে ও নিশাত আঞ্জুম বৃষ্টি।

এক মাসব্যাপী অনলাইন ক্যাম্প ও ট্রেইনিংয়ের মাধ্যমে প্রতিযোগীদের গণিত পারদর্শীতায় শানিত করেছেন সাদ বিন কুদ্দুস, ইত্তিহাদ আহমেদ, আহসান আল মাহির লাজীম, তাহমিদ হামীম চৌধুরি জারিফ, অনন্যা শাহরিন প্রমি, রাইয়ান জামিল, দেওয়ান সাদমান সৌম্য, ইমতিয়াজ, রাফি মাহমুদ, সৌধ, সাজিদ আখতার তূর্য, তন্ময় কুমার সরকার, থামিম নূর জাহিন, মুহাইমিনুল ইসলাম নিনাদ, জয়দীপ সাহা, অতনু রায় চৌধুরী, সৌমিত্র দাস, রুবাব মোরশেদ ও সাব্বির রহমান আবীর।

বাংলাদেশ দলের অংশগ্রহণের সমস্ত ফি প্রদান করে সহযোগিতা করেছে আব্দুল মোনেম লিমিটেড।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *