প্রধানমন্ত্রিত্ব গেলেও মাঠ ছাড়বেন না নেতানিয়াহু

আন্তর্জাতিক লীড

স্বদেশবাণী ডেস্ক: টানা ১২ বছর ইসরাইলের প্রধানমন্ত্রী ছিলেন বেনিয়ামিন নেতানিয়াহু। দোর্দণ্ড এই প্রতাপশালী শাসককে সরাতেই জোট বেঁধেছেন বিরোধীরা। যে জোট অবশেষে নেসেটে আস্থাভোটে জয়ের মাধ্যমে সরকার গঠন করেছে।

কিন্তু জোট সরকারকে যে শান্তিতে থাকতে দেবেন না নেতানিয়াহু তা আগেই পরিষ্কার ছিল। এবার তিনি প্রকাশ্যে ঘোষণা দিলেন— প্রধানমন্ত্রিত্ব গেলেও রাজনীতি ছাড়ছেন না তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বের শেষ দিন রোববার তিনি এ কথা বলেন। খবর জেরুজালেম পোস্টের।

খবরে বলা হয়, নেতানিয়াহু প্রধানমন্ত্রিত্ব ছাড়লেও রাজনীতিতে সক্রিয় থাকবেন।

নেতানিয়াহু সমর্থকদের বলেন, তিনি লিকুদ পার্টির প্রধান এবং বিরোধী নেতা হিসেবে থাকবেন।  এ ছাড়া পরেরবারের নির্বাচনে হবেন প্রধানমন্ত্রী প্রার্থী।

তিনি বলেন, আজ ছুটির দিন। কিন্তু হলেও কী হবে প্রকৃত অর্থে আজ লাখও ইসরাইলির জন্য কঠিন একটি দিন যাচ্ছে। আমি আপনাদের বলব— হতাশ হবেন না।  আমরা ফিরে আসব।

সমর্থকদের মাথা উঁচু করে থাকার পরামর্শ দিয়েছেন নেতানিয়াহু।

তিনি বলেন, আমরা একসঙ্গে কাজ করব। আমি আপনাদের এ ভয়ঙ্কর সরকারের হাত থেকে মুক্তি দেওয়ার লড়াই চালিয়ে যাব। সৃষ্টিকর্তার সহযোগিতায় এটা এত দ্রুত হয়ে যাবে, যা আপনাদের ভাবনারও বাইরে।

এর আগে গত দুই বছরের মধ্যে চারবার নির্বাচন অনুষ্ঠিত হয় ইসরাইলে। এবার যদি নতুন জোট সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতে ব্যর্থ হতো, তবে ফের ভোট আয়োজন করতে হতো। নেসেটে ভোটাভুটিতে মাত্র ১ ভোটের ব্যবধানে জয়ী হয়েছে নাফতালি বেনেটের জোট ।  তার পক্ষে ৬০ ও বিপক্ষে ৫৯ ভোট পড়ে। ফলে ক্ষমতা হারান বেনিয়ামিন নেতানিয়াহু।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *