বাগমারায় সালেহা ইমারত ফাউন্ডেশন কর্তৃক কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান

লীড শিক্ষা

বাগমারা প্রতিনিধি: রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহা. মোকবুল হোসেন বলেন, বাংলাদেশ এখন বিশ্ব দরবারে মাথা উচু করে দাড়িয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ এমন কোন দিক নেই যেখানে উন্নয়নের ছোঁয়া লাগেনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে স্বাধীন করার মধ্যে  দিয়ে সকল অন্যায় অবিচার আর নিপিড়নের হাত থেকে বাঙ্গালী জাতিকে মুক্ত করেছেন।

তেমনি বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়যার এনামুল হক এক সময়ের রক্তাক্ত বাগমারায় শান্তির সুবাতাস প্রবাহিত করছেন। বাগমারার সকল উন্নয়ন করে চলেছেন সমান গতিতে। সালেহা ইমারত ফাইন্ডেশনের মাধ্যমে জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনার মধ্যে দিয়ে জ্ঞান ভিত্তিক দক্ষ জাতি গঠনে কাজ করে চলেছেন তিনি। ব্যক্তি  উদ্যোগে এতো বড় আকারে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রমান করে তাঁর শিক্ষানুরাগী মনোভাব।

তিনি শিক্ষার্র্থীদের উদ্দেশ্যে বলেন, এসএসসি হলো শিক্ষা জীবনের প্রথম ধাপ। এই সাফল্য আগামীতেই ধরে রাখতে হবে। মানুষের মতো মানুষ হয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে হবে। মুক্তিযোদ্ধের চেতনায় গড়া বাংলাদেশ এই দেশ যেন আর পথ না হারায় সেই চেতনা বুকে ধারণ করতে হবে এখন থেকেই।

দেশের শিক্ষা ব্যবস্থার প্রসারে আ’লীগ সরকার বিনামূল্যে পাঠ্য বই শিক্ষার্থীদের হাতে তুলে দেন বছরের প্রথম তারিখে। এর উদ্দেশ্য যাতে কোন শিক্ষার্থী শিক্ষা গ্রহণ থেকে ঝড়ে না পড়ে।

বোর্ড চেয়ারম্যান আরো বলেন ব্যক্তিগত স্বার্থ ভুলে ত্যাগের শিক্ষা গ্রহণ করতে হবে। ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে দেশের সেবায় কাজ তরতে হবে সবাইকে।

তিনি বলেন, রাজশাহী একটি শিক্ষা নগরী। আর এই শিক্ষা নগরীর বাগমারা উপজেলা এখন শিক্ষা অ লে পরিনত হয়েছে ইঞ্জিনিয়ার এনামুল হক এমপির কারনে।

তিনি আরো বলেন, এক যুগেরও বেশি সময় ধরে বিভিন্ন পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা প্রদান করে লেখাপড়ায় আগ্রহ সৃষ্টি করায় সালেহা ইমারত ফাউন্ডেশন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। শিক্ষা একটি জাতিকে তার গন্তব্যস্থলে পৌঁছাতে সাহায্য করে। শিক্ষা ছাড়া কোন জাতি বিশ্ব দরবারে মাথা তুলে দাঁড়াতে পারে না তাই লেখাপড়ার বিকল্প নেই। সেই সাথে প্রতিটি ব্যক্তির উপরে যে নাগরিক দায়িত্ব রয়েছে তা যথাযথ ভাবে পালন করতে হবে।

শনিবার সকালে রাজশাহীর বাগমারা উপজেলার শিকদারীস্থ সালেহা ইমারত কোল্ড স্টোরেজ মিলনায়তনে সালেহা ইমারত ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৯ সালে এসএসসি, দাখিল ও কারিগরি পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত উপজেলার ৬ শত ২৬ জন শিক্ষার্থীর সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিগত ১৩ বছর  থেকে সালেহা-ইমারত ফাউন্ডেশন বাগমারার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়ে আসছে। বাগমারার সংসদ সদস্য ও প্রতিষ্ঠানের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এনামুল হক এলাকায় মেধাবী শিক্ষার্থী তৈরী ও ভালো ফলাফলে প্রতিযোগিতা সৃষ্টির জন্য গত ২০০৬ সালে এই উদ্যোগ গ্রহণ করেন।  তাঁর এই প্রচেষ্টায় এলাকার কৃতি শিক্ষার্থীদের মধ্যে শুরু হয় প্রতিযোগিতা, বাড়তে থাকে কৃতি ও মেধাবীদের সংখ্যা।

গত ১৩ বছরে কৃতিদের সংখ্যা ৮৫ জন থেকে এখন বেড়ে দাড়িয়েছে প্রায় দশ গুনেরও বেশি। চলতি ২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি এবং সমমান পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের আনুষ্ঠানিক ভাবে সংবর্ধনা জানানো হয়। আর কৃতিদের কৃতিত্বের নেপথ্যে রয়েছে সালেহা ইমারত ফাউন্ডেশন।

আয়োজিত অনুষ্ঠানে দেশের কল্যাণে কাজ করার পাশাপাশি কোন প্রকার খারাপ কাজ বা রাষ্ট্র বিরোধী কোন কাজে নিজেকে না জড়ানোর শপথ নিলেন ছয় শত ২৬ জন শিক্ষার্থী।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বাগমারা আসনের সংসদ সদস্য ও সালেহা ইমারত ফাউন্ডেশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার এনামুল হক। সভাপতির বক্তব্যে তিনি বলেছেন, ভাল লেখাপড়া করে দেশ ও দশের কল্যাণে কাজ করা প্রতিটি শিক্ষার্থীর মূখ্য উদ্দেশ্য হওয়া উচিত। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন কোন শিক্ষার্থীকে যেন মাদকে স্পর্শ করতে না পারে। একটি জাতির সুন্দর ভবিষ্যৎ ধ্বংস করতে মাদকই যথেষ্ট। তাই মাদক থেকে নিজে ও অপরকে দূরে রাখতে হবে। লেখাপড়া শিখে পিতা-মাতাকে ভুলে গেলে চলবে না। তাদেরকে ভালো ভাবে দেখাশোনা করা প্রতিটি শিক্ষার্থীর কর্তব্য।

উপজেলা আ’লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুলের পরিচালানয় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন  উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম, জেলা আ’লীগের সহ-সভাপতি বাগমারা উপজেলা চেয়ারম্যান অনিল কুমার সরকার, বাগমারা থানার ওসি তদন্ত মিজানুর রহমান, শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী হাসিবুল হক শান্ত, সৈয়দা ময়েজ উদ্দীন উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী শিমলা আক্তার তৃষ্ণা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজশাহী শিক্ষা বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক জাহেদুর রহিম, উপজেলা আ’লীগের সহ সভাপতি  আফতাব উদ্দীন আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজ, সাংগঠনিক সম্পাদক আবুল হোসেন মাস্টার, সহ-দপ্তর সম্পাদক নুরুল ইসলাম, সহ-প্রচার সম্পাদক ফরহাদ হোসেন মজনু, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাসির উদ্দীন, শিক্ষা ও মানব সম্পাদক বিষয়ক সম্পাদক মোল্লাহ এম আলতাফ হোসেন, কার্যকরী কমিটির সদস্য আলী হাসান, অধ্যক্ষ হাতেম আলী, আব্দুল বারী, ওমর আলী, আকবর আলী, বকুল খরাদী, সাবেক চেয়ারম্যান মাস্টার লুৎফর রহমান, চেয়ারম্যান আজাহারুল হক, আনোয়ার হোসেন, আসলাম আলী আসকান, আব্দুল হাকিম প্রাং, আব্দুল হামিদ ফৌজদার, উপজেলা ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মমতাজ আক্তার বেবী, জেলা আ’লীগের সদস্য জাহানারা বেগম সহ আ’লীগ ও অংগ সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ এবং উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের প্রধানগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে উপজেলার ৩টি সেরা শিক্ষা প্রতিষ্ঠান মচমইল বহুমুখী উচ্চ বিদ্যালয়, হাট-গাঙ্গোপাড়া উচ্চ বিদ্যালয় এবং ভবানীগঞ্জ ইসলামীয়া ফাযিল মাদ্রাসার প্রধানের হাতে সম্মাননা ক্রেস্ট ও চেক প্রদান করা হয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *