কাউকে চিনতে পারছেন না হাসান আজিজুল হক

রাজশাহী লীড
স্টাফ রির্পোটার: দেশবরেণ্য কথাসাহিত্যিক হাসান আজিজুল হক অসুস্থ।  বাথরুমে পড়ে আহত হওয়ার পর প্রায় এক মাস ধরে বিছানায় রয়েছেন তিনি।
তিনি কাউকে চিনতে পারছেন না।  চিকিৎসকের পরামর্শে তাকে বাসায়ই চিকিৎসা দেওয়া হচ্ছে।
হাসান আজিজুল হকের ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ইমতিয়াজ হাসান মৌলী বিষয়টি নিশ্চিত করেছেন।  তিনি বলেন, মাস খানেক আগে বাবা বাথরুমে পড়ে কোমরে ব্যথা পান।  এরপর থেকে তিনি শয্যাশায়ী।  বিছানা থেকে উঠতে পারেন না। শরীরে লবণের ঘাটতি দেখা দিয়েছে।  তিনি কাউকে চিনতে পারছেন না।  অনেকটা ঘোরের মধ্যে রয়েছেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এই অবসরপ্রাপ্ত অধ্যাপক বর্তমানে বিশ্ববিদ্যালয়ের কাছে চৌদ্দপায় আবাসিক এলাকা বিহাসে নিজ বাসায় আছেন।
কোভিড-১৯ এর উর্ধ্বমুখী সংক্রমণের কারণে হাসান আজিজুল হককে হাসপাতালে নেওয়া হয়নি জানিয়ে ছেলে বলেন, চিকিৎসকের পরামর্শমত চিকিৎসা চলছে বাড়িতেই।  আটজন চিকিৎসক চিকিৎসায় নিয়োজিত আছেন।
ইমতিয়াজ হাসান বলেন, বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও আগে থেকেই তার হার্টের সমস্যা ও ডায়াবেটিস রয়েছে।  বর্তমানে তিনি বেশি ভুগছেন হাইপোন্যাট্রিমিয়ায়।  এটা হচ্ছে শরীরে লবণের ঘাটতি।  তিনি একেবারে নিস্তেজ হয়ে গেছেন।  চিন্তাশক্তিও কমে গেছে।  খুব বেশি কথা বলতে পারছেন না।
হাসান আজিজুল হক ১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার যবগ্রামে জন্মগ্রহণ করেন।  জীবনের অধিকাংশ সময় তিনি রাজশাহীতে কাটিয়েছেন।  ১৯৭৩ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে শিক্ষকতা শুরু করেন।  ২০০৪ সালে অবসরে যান।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *