ডিএমপি ও সিআইডিতে নতুন কর্তা

জাতীয় বিশেষ সংবাদ লীড

স্বদেশ বাণী ডেস্ক: পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রধান ও অতিরিক্ত আইজিপি শফিকুল ইসলামকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হিসাবে নিয়োগ দেয়া হয়েছে। বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পৃথক দুই প্রজ্ঞাপনে এই রদবদলের কথা জানানো হয়।

নতুন সিআইডি প্রধান করা হয়েছে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুনকে। এছাড়া এসবিতে দায়িত্বরত উপ-পুলিশ মহাপরিদর্শক মাহবুব হোসেন ও বিশ্বাস আফজাল হোসেনকে পুলিশ সদর দফতরে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকের চলতি দায়িত্ব দেয়া হয়েছে।

মোহাম্মদ শফিকুল ইসলাম ১৯৮৯ সালে বাংলাদেশ পুলিশে যোগদান করেন। ১৯৬২ সালের ৩০ অক্টোবর জন্ম নেওয়া মোহাম্মদ শফিকুল ইসলামের গ্রামের বাড়ি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলায়। ছাত্রজীবনে তিনি ছাত্রলীগ নেতা ছিলেন।

বিএনপি শাসনামলে তাকে দেশের দুর্গম এলাকায় শাস্তিমূলক বদলি করা হয়। আওয়ামী লীগ সরকারের আমলে তাকে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করতে দেয়া হয়। সরকারের কাছে ‘ক্লিন ইমেজ’র অফিসার হিসেবে তার সুনাম রয়েছে। তিনি ঢাকা রেঞ্জের ডিআইজি থাকায় ঢাকার সব জেলায় ইতিবাচক পরিস্থিতি রেখেছিলেন। ‘ক্লিন ইমেজ’ ও ‘ডেকোরেটেড অফিসার’ হিসেবে তার বেশ সুনাম আছে।

উল্লেখ্য, ডিএমপির যাত্রা শুরু হয় ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি। ডিএমপি গঠনের আগে ঢাকা জেলা পুলিশ এ শহরের নাগরিক শৃঙ্খলার বিষয়টি দেখভাল করত। বর্তমানে ডিএমপির অধীনে মোট ৫০টি থানা রয়েছে।

ডিএমপির বর্তমান কমিশনার হিসাবে দায়িত্ব পালন করছেন আছাদুজ্জামান মিয়া। ২০১৫ সালের ৭ই জানুয়ারিতে তিনি ডিএমপিতে যোগ দেন। ৪ বছর সাত মাস তিনি দায়িত্ব পালন করার পর চলতি মাসে অবসরে যান। পরে সরকার তার অবসরোত্তর ছুটি বাতিল করে ১৪ই আগস্ট থেকে ১৩ই সেপ্টেম্বর পর্যন্ত এক মাসের চুক্তিভিত্তিক নিয়োগ দেয়। ডিএমপির ইতিহাসে আছাদুজ্জামান মিয়া দীর্ঘতম সময় দায়িত্ব পালন করছেন।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *