ট্রেনের ছাদে ভ্রমণকারীর বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। যারা ট্রেনের ছাদে ভ্রমণ করবেন তাদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলের মহাব্যবস্থাপক হারুন অর রশিদ। ট্রেনের ছাদে যাতে কেউ ভ্রমণ না করেন এজন্য গত কয়েকদিন ধরে পশ্চিমাঞ্চলের ১৬৬টি রেলস্টেশনেই ব্যাপক প্রচারণা চালানো হয়েছে। এর অংশ হিসেবে রোববার রাজশাহী রেলস্টেশনে বিশেষ সতর্কীকরণ সভা অনুষ্ঠিত হয়। সভায় রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

হারুন অর রশিদ জানান, রেলমন্ত্রীর ট্রেনের ছাদে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই পশ্চিমাঞ্চল রেলস্টেশনে ব্যাপক প্রচারণা চালানো হয়েছে। এজন্য গত কয়েকদিন ধরে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদান করা হয়েছে, প্রতিটি স্টেশনে লিফলেট বিতরণ করা হয়েছে, মাইকিং করা হয়েছে, ট্রেনের পাবলিক অ্যাডড্রেস সিস্টেমে ছাদে ভ্রমণ না করার বিষয়ে বলা হয়েছে, স্টেশনের টিভি মনিটরে যাত্রীদের সতর্ক করে ছাদে ভ্রমণ না করার বিষয়ে স্ক্রলে দেয়া হচ্ছে। এভাবে প্রতিটি স্টেশনের যাত্রীদের সতর্ক করা হয়েছে। এরপরও যদি যাত্রীরা ট্রেনের ছাদে ভ্রমণ করেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

হারুন রশিদ জানান, ট্রেনের ছাদে যাতে কেউ ভ্রমণ করতে না পারেন এজন্য প্রচার-প্রচারণার বাইরে পশ্চিমাঞ্চল রেলের ১২টি গুরুত্বপূর্ণ স্টেশনে গঠিত ১৫টি টাস্কফোর্সের মাধ্যমে বিশেষ নজরদারি রাখা হবে। এছাড়া পশ্চিমাঞ্চলের রেল এলাকার সাতটি জেলার ডিসিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদানের অনুরোধ জানানো হয়েছে।

তিনি জানান, ১৮৯০ সালের রেলওয়ে আইনের ১২৯ নং ধারা অনুযায়ী, যদি কোনো ব্যক্তি বিপজ্জনক বা বেপরোয়া কার্যের দ্বারা অথবা অবহেলা করে কোনো যাত্রীর জীবন বিপন্ন করে, তবে তার এক বছর পর্যন্ত কারাদ- অথবা জরিমানা কিংবা উভয় দ- হতে পারে। রেলের পশ্চিমাঞ্চলে ১৫টি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এসব কমিটিতে রেলের কর্মকর্তা, নিরাপত্তা বাহিনী ও জিআরপি পুলিশের সদস্য রয়েছেন।

ট্রেনের ছাদে ভ্রমণের প্রবণতা সবচেয়ে বেশি দেখা যায় উত্তর-পশ্চিমাঞ্চলের ট্রেনগুলোতে। রেলওয়ের পশ্চিমাঞ্চল বিভাগ এরকম ১২টি স্টেশন চিহ্নিত করেছে। স্টেশনগুলো হলো, জয়দেবপুর, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত, ঈশ্বরদী, রাজশাহী, সান্তাহার, পার্বতীপুর, লালমনিরহাট, বোনারপাড়া, বগুড়া, পঞ্চগড়, রংপুর ও দিনাজপুর। এসব স্টেশনে থাকবে বিশেষ নজরদারিও।

পশ্চিমাঞ্চল রেলওয়ের নবনিযুক্ত মহাব্যবস্থাপক মো. হারুন অর রশীদ বলেন, কয়েকদিনের প্রচার-প্রচারণার কারণে ইতোমধ্যে যাত্রীরা সতর্ক হয়ে গেছেন। তারা আর ট্রেনের ছাদে ভ্রমণ করছেন না। তারপরও আমাদের টিম থাকবে, ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা থাকবেন, যদিও কেউ আইনের ব্যত্যয় ঘটায় তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *