নাটোরে চলনবিলকে সুরক্ষা প্রদানে সভা

রাজশাহী

নাটোর প্রতিনিধিঃ চলনবিল অঞ্চলের বিপন্ন জলাভূমি, জলজ সম্পদ এবং পরিবেশকে সুরক্ষা প্রদানের লক্ষে নাটোরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারী) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক শামীম আহমেদ।

চলনবিল অঞ্চলের চারটি জেলার উন্নয়ন সংস্থা এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের অংশগ্রহনে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এ্যান্ড ডেভেলপমেন্ট এর সহযোগিতায় এএলআরডি’র সহযোগী সংস্থাসমূহ এই সভার আয়োজন করে।

সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক এর সভাপতিত্বে সভায় ধারণাপত্র উপস্থাপন করেন কসমস এর নিবার্হী পরিচালক মেহেনাজ পারভীন মালা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ আফরোজা খাতুন, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন, ইউনাইটেড প্রেসক্লাবের সভাপতি রেজাউল করিম রেজা, রুলফাও এর নির্বাহী পরিচালক আফজাল হোসেন, নীডা’র নির্বাহী পরিচালক জাহানারা বিউটি, যুগান্তরের প্রতিনিধি মোঃ শহীদুল হক সরকার, এসএ টিভিথর প্রতিনিধি মোস্তাফিজুর রহমান টুটুল প্রমুখ।

সভায় বক্তারা বলেন, চলনবিলের মধ্যে দিয়ে ১০৮টি নদী ও খাল প্রবাহিত হয়েছে। চলনবিলকে বাঁচাতে হলে প্রবাহমান জলধারাকে স্বাভাবিক অবস্থায় রাখতে হবে। পানির স্তরকে ধরে রাখা, জলবায়ুর বিরুপ প্রভাব রোধ, দেশীয় প্রজাতির জলজ সম্পদের সুরক্ষা প্রদানে সকল জলাধারকে রক্ষা করতেই হবে। এজন্যে সচেতনতা সৃষ্টি, স্থানীয় বাসিন্দাদের চেতনাকে শাণিত করা এবং প্রশাসন, জনপ্রতিনিধি ও সুশীল সমাজের মধ্যে সমন্বয় তৈরীর উপর গুরুত্ব আরোপ করেন বক্তারা।

স্ব.বা/

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *