গাড়ী চালানোর সময় সচেতনতা খুব জরুরী : রাজশাহী জেলা প্রশাসক

রাজশাহী লীড

স্টাফ রিপোর্টার: রাজশাহী জেলা প্রশাসক মোঃ হামিদুল হক পেশাজীবী গাড়ী চালকদের উদ্দেম্যে বলেন, পরিবার ও সন্তানদের কথা মাথায় রেখে গাড়ীর যাত্রা শুরু করবেন। নিয়ন্ত্রণহীনভাবে গাড়ী চালাবেন না। অতিরিক্ত আত্মবিশ্বাস হয়ে গাড়ী চালাবেন না। কারন চালকদের উপরও নির্ভর করে হাজার হাজার মানুষের জীবন। তাই গাড়ী চালানোর সময় একটু সচেতন হয়ে গাড়ী চালাবেন।

কারন গাড়ীতে বিভিন্ন ধরনের মানুষ চলাচল করে। কোন একটি দূর্ঘটনা ঘটে গেলে সেই দূর্ঘটনায় পড়ে একজন অসহায় মানুষ যদি মৃত্যু বরন করে অথবা পঙ্গু হয়ে যায় তাহলে তার পরিবারের অবস্থা কি হবে একটু ভেবে দেখুন। সেজন্য গাড়ীতে অতিরিক্ত ওভারলোড বা দ্রুতগতিতে গাড়ী চলাবেন না। অনেক ক্ষেত্রে অতিরিক্ত ওভারলোড-ওভারটেক অথবা দ্রুতগতিতে গাড়ী চলানোর কারণে বড় বড় দূর্ঘটনা ঘটে যায়।

তিনি বলেন, মোবাইল ফোনে কথা বলতে বলতে গাড়ী চালাবেন না-প্রয়োজনীয় ফোন আসলে গাড়ী নিরাপদ স্থানে রেখে তারপর মোবাইল ফোনে কথা বলবেন। আর যাত্রীদের কথায় গাড়ী দ্রুতগতিতে চালাবেন না। সঠিক নিয়মে গাড়ী চালাবেন।

তিনি আরো বলেন, গাড়ী নিয়ে বের হওয়ার পূর্বে গাড়ীর কোনো যান্ত্রিক গোলযোগ বা ক্রটি আছে কিনা যাছাই করে নিবেন। কারন আমাদের মনে রাখতে হবে আমার জীবন একটাই। একটু ভুলের জন্য নিজের জীবনটা তো হারাচ্ছি সেই সাথে পরিবারকেউ ক্ষতি গ্রস্থ করছি। তাই আপনারা যারা বিভিন্ন যানবাহনে চালকের আসনে বসে থাকেন তারা সবার কথা মাথায় রেখে যাত্রা শুরু করবেন। আপনারা চালকরা পরিমাপমত বিশ্রাম নিবেন। খাওয়া দাওয়া ঠিক মতো করবেন। আর কোনমতেই নেশাগ্রস্থ অবস্থায় গাড়ী চালাবেন না।

সাবধানে চালাবো গাড়ী, নিরাপদে ফিরবো বাড়ী” এই স্লোগান নিয়ে আজ সোমবার সকালে রাজশাহী মহানগরীর নওদাপাড়াস্থ আন্তঃজেলা বাস টার্মিনাল সংলগ্ন হোটেল স্টারে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) রাজশাহী সার্কেল অফিস আয়োজিত পেশাজীবী গাড়ী চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধিমূলক ২০১৯-২০২০ সালের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন রাজশাহী জেলা প্রশাসক মোঃ হামিদুল হক।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) অনির্বান চাকমা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহীর ভারপ্রাপ্ত সিভিল সার্জন ও বিআরটিএ রাজশাহী বিভাগের উপ-পরিচালক (ইঞ্জি:) শেখ আশরাকুর রহমান ও রাজশাহী সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জিঃ) এ.এস.এম কামরুল হাসান।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ রাজশাহী সার্কেলের আয়োজনে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করে রাজশাহী জেলা অতিরিক্ত ম্যাজিস্ট্রেট মোঃ নজরুল ইসলাম।

স্ব.বা/শা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *