অধিবেশন শুরু সোমবার, উঠছে গণমাধ্যমকর্মী আইন

গণমাধ্যম জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: চলতি একাদশ জাতীয় সংসদের ১৭তম অধিবেশন বসছে সোমবার। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন বসবে। এবারের অধিবেশনের প্রথম দিনেই চাকরির শর্তাবলী সম্পর্কিত গণমাধ্যমকর্মী বিল উঠছে। গত ৯ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহŸান করেন।

সাংবিধানিক বাধ্যবাধকতার এ অধিবেশন সংক্ষিপ্ত হবে বলে জানা গেছে। তবে এতে বেশ কয়েকটি আইন পাস হতে পারে। জানা গেছে, সংসদে পাস ও পেশের জন্য সংসদ সচিবালয়ের আইন শাখায় ১৫টি বিল জমা পড়েছে। এর মধ্যে পাঁচটি বিল কমিটিতে পরীক্ষাধীন, ছয়টি পাসের অপেক্ষায় এবং চারটি উপস্থাপনের অপেক্ষায় রয়েছে।

সংসদে পাসের অপেক্ষায় থাকা বিলগুলো হলো, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১, বঙ্গবন্ধু শেখ ‍মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল ২০২১, বাংলাদেশ পেটেন্ট বিল, ২০২১ সরকারি ঋণ বিল ২০২১, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল ২০২১ ও বয়লার বিল ২০২১।

সংসদীয় কমিটিতে পরীক্ষাধীন থাকা বিলগুলো হলো, বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল বিল ২০২১, বাংলাদেশ পর্যটন করপোরেশন (অ্যামেন্ডমেট) বিল ২০২২, বাণিজ্য সংগঠন বিল ২০২২, জেলা পরিষদ (সংশোধন) বিল ২০২২ ও স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল ২০২২।

সংসদে উপস্থাপনের জন্য সংসদ সচিবালয়ে যেসব বিল জমা পড়েছে সেগুলো হলো, বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল ২০২২, পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস বিল ২০২২, বৈষম্য বিরোধী আইন ২০২২ ও গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি) বিল ২০২২।

সংবিধান অনুযায়ী, একটি অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন আহŸান করতে হয়। গত ২৭ জানুয়ারি জাতীয় সংসদের ১৬তম এবং বছরের প্রথম অর্থাৎ শীতকালীন অধিবেশন শেষ হয়।

সোমবার থেকে শুরু হওয়া এ বছরের দ্বিতীয় অধিবেশনকে কেন্দ্র করে সংসদ এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে সভা সমাবেশ। সংসদ অধিবেশনে অংশগ্রহণের জন্য সংসদ সদস্য, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যম কর্মীদের করোনা পরীক্ষারও ব্যবস্থা নেওয়া হয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, করোনা সংক্রমণের পর এবারই প্রথম গণমাধ্যমকর্মীদের সরাসরি সংসদ অধিবেশনে সংবাদ সংগ্রহ করার সুযোগ দেওয়া হচ্ছে।

বিকেল ৫টায় প্রথম দিনের অধিবেশন শুরু হলে স্পিকার সভাপতিমÐলী মনোনয়ন দেবেন। এরপর শোক-প্রস্তাব গ্রহণ করা হবে। পরে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হবে। সোমবার অর্থ, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রশ্নোত্তর রয়েছে। এরপর জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণে (বিধি-৭১) এর আওতায় প্রাপ্ত নোটিশ নিষ্পত্তি হবে।

সোমবার অধিবেশনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের ২০২০-২১ অর্থ বছরের নিরীক্ষিত হিসাব ও আর্থিক বিবরণী উপস্থাপন করবেন। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল উপস্থাপন করবেন বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বার্ষিক প্রতিবেদন ২০২০-২১, বাজেট ২০২১-২১ : দ্বিতীয় প্রান্তিক (জুলাই-ডিসেম্বর) পর্যন্ত বাস্তবায়ন, আয়-ব্যয়ের গতিধারা ও সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ সংক্রান্ত প্রতিবেদন।

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির চেয়ারম্যান রাশেদ খান মেনন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম রিপোর্ট উপস্থাপন করবেন। এছাড়া বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল ও বাণিজ্য সংগঠন বিলের রিপোর্ট উপস্থাপন করা হবে।

এছাড়া প্রথম দিনের বৈঠকে গণমাধ্যম মালিক ও গণমাধ্যমকর্মীদের সম্পর্ক ও তাদের মধ্যকার বিরোধ উপস্থাপন ও নিষ্পত্তি, নি¤œতম বেতন হার নির্ধারণ, কল্যাণ ও চাকরির শর্ত ও কর্মপরিবেশসহ গণমাধ্যমকর্মীদের আইনি সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে আনা গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) বিল ২০২২ উপস্থাপন করা হবে। উপস্থাপন করা হবে পেমেন্ট অ্যান্ড সেলেটমেন্ট সিস্টেমস বিল ২০২২।

স্ব.বা/বা

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *