সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ জুলাই ২০২২

আন্তর্জাতিক লীড

আন্তর্জাতিক ডেস্ক:আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে পাঠকদের জন্য-

কে হবেন নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রী, জানা যাবে ৫ সেপ্টেম্বর
বরিস জনসনের পর যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী ও কনজারভেটিভ পার্টির নতুন নেতার নাম আগামী ৫ সেপ্টেম্বর ঘোষণা করা হবে বলে জানিয়েছেন ক্ষমতাসীন দলের শীর্ষ কর্তারা। স্থানীয় সময় সোমবার (১১ জুলাই) এ তথ্য জানান তারা। গত সপ্তাহ থেকে নেতৃত্বের জন্য প্রতিদ্ব›িদ্বতা শুরু হয়েছে যখন ৫৮ বছর বয়সী বরিস জনসন পদত্যাগ করতে বাধ্য হন। এর আগে দেশটির ৫৪ মন্ত্রী পদত্যাগ করেন। সোমবার (১১ জুলাই) সংসদে টোরি এমপিদের প্রভাবশালী ১৯২২ কমিটি দলের নেতৃত্ব নির্বাচনের জন্য একটি সময়সূচির রূপরেখা দিয়েছে। ১৯২২ কমিটির চেয়ার গ্রাহাম ব্র্যাডি সাংবাদিকদের বলেছেন, আনুষ্ঠানিকভাবে নমিনেশন জমা দেওয়ার প্রক্রিয়া চালু করা হয়েছে এবং মঙ্গলবার এটি বন্ধ হবে। গ্রীষ্মকালীন বিরতি থেকে ফেরার পর আগামী ৫ সেপ্টেম্বর নতুন প্রধানমন্ত্রী ঘোষিত হবেন।

শ্রীলঙ্কায় প্রধানমন্ত্রীর বাসভবনে বিক্ষোভকারীদের সংঘর্ষ, আহত ১০
শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবন টেম্পল ট্রিতে বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন বলে জানা গেছে। মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে। হাসপাতাল সূত্রে জানা গেছে, সংঘর্ষের ঘটনার পর হাসপাতালে ১০ জনকে ভর্তি করা হয়েছে। শনিবার বিক্ষোভকারীরা প্রাঙ্গণে প্রবেশ করে মন্দিরের গাছগুলো দখলে নেয়। এরপর সেখানে গান বাজনার আয়োজনও করেন তারা। একই সঙ্গে প্রেসিডেন্ট প্যালেস, প্রেসিডেন্সিয়াল সচিবালয়ও দখলে নেয় তারা। এরপর তারা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতেও আগুন ধরিয়ে দেয়।

রুশ নিয়ন্ত্রিত অঞ্চলে ইউক্রেনের হামলা, নিহত ৬
রাশিয়ার দখলে থাকার নোভা কাখোভকা শহরে হামলা চালিয়েছে ইউক্রেন সেনারা। এতে ছয়জন নিহত হয়েছেন বলে জানিয়েছে রাশিয়ান গণমাধ্যম তাস। রাশিয়া-সমর্থিত আঞ্চলিক প্রশাসনের নেতা, ভ্লাদিমির লিওন্তিয়েভের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় ছয়জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও কয়েক ডজন মানুষ। এখনও ধ্বংসস্তূপের নিচে অনেক মানুষ রয়েছে। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে, কিন্তু অনেক লোক তাদের অ্যাপার্টমেন্ট ও বাড়িতে অবরুদ্ধ রয়েছে বলেও জানান তিনি। এদিকে, ইউক্রেনের কর্মকর্তারা বলছেন, তাদের বাহিনী নোভা কাখোভকায় একটি গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের ভাইয়ের দেশত্যাগে বাধা

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের ভাই বাসিল রাজাপাকসেকে দেশত্যাগে বাধা দেওয়া হয়েছে। দেশটির অভিবাসন কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। বাসিল রাজাপাকসে দেশটির সাবেক অর্থমন্ত্রী ছিলেন। স¤প্রতি তিনি দেশত্যাগের চেষ্টা করলে তাকে বাধা দেওয়া হয়। দেশটিতে কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটের কারণে জনমনে ক্ষোভ তৈরি হয়েছে। এ থেকে বিক্ষোভ-সংঘাত থামানো যাচ্ছে না। এদিকে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর বাসভবন টেম্পল ট্রিতে বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন বলে জানা গেছে। মঙ্গলবার সকালে এ ঘটনা ঘটে। হাসপাতাল সূত্রে জানা গেছে, সংঘর্ষের ঘটনার পর হাসপাতালে ১০ জনকে ভর্তি করা হয়েছে। শনিবার বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্যালেস, প্রেসিডেন্সিয়াল সচিবালয় দখলে নেয়। এরপর তারা প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতেও আগুন ধরিয়ে দেয়। শ্রীলঙ্কা ইমিগ্রেশন অ্যান্ড ইমিগ্রেশন অফিসার্স অ্যাসোসিয়েশন মঙ্গলবার জানিয়েছে, তাদের সদস্যরা কলম্বো বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে বাসিল রাজাপাকসেকে দেশত্যাগে বাধা দিয়েছেন।

রাশিয়ায় প্রথমবার মাঙ্কিপক্স শনাক্ত
রাশিয়ায় প্রথমবার মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ইউরোপের বেশ কয়েকটি দেশে সফর শেষ করে দেশে ফেরার পর এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্সের অস্তিত্ব ধরা পড়েছে। মঙ্গলবার স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। স্বাস্থ্য বিষয়ক পর্যবেক্ষক সংস্থা রোসপোট্রেবনাদজোর এক বিবৃতিতে জানিয়েছে, এক তরুণের দেহে মাঙ্কিপক্সের সংক্রমণ ধরা পড়েছে। সমপ্রতি তিনি ইউরোপীয় দেশগুলোতে ভ্রমণ করে ফিরেছেন। শরীরে ফুসকুড়ি দেখা দেওয়ায় তিনি চিকিৎসা নিতে গেলে তার দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়। তবে তার দেহে মৃদু সংক্রমণ ধরা পড়েছে এবং বর্তমানে তিনি আইসোলেশনে রয়েছেন বলে জানানো হয়। স¤প্রতি তার সংস্পর্শে আসা লোকজনকে চিকিৎসকরা পর্যবেক্ষণে রেখেছেন। গত মে মাস থেকেই পশ্চিম ও কেন্দ্রীয় আফ্রিকার বিভিন্ন দেশে এই ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। পরবর্তীতে ব্রিটেন, স্পেন, জার্মানিসহ বিভিন্ন দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

ইরান সফরে যাবেন পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী সপ্তাহে ইরান সফরে যাবেন। ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, আগামী মঙ্গলবার তেহরান সফরে করবেন প্রেসিডেন্ট পুতিন। এই সফরে তিনি ইরান এবং তুরস্কের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। সিরিয়ার বিষয়ে তারা আলোচনা করবেন বলে জানানো হয়। পেসকভ নিশ্চিত করেছেন যে, এই সফরে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে পৃথক বৈঠক করবেন পুতিন।

এবার নৌপথে পালানোর চেষ্টা লঙ্কান প্রেসিডেন্টের
প্লেনে করে দেশত্যাগের চেষ্টা করেছিলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। কিন্তু মঙ্গলবার জনক্ষোভের মুখে বিমানবন্দরে তাকে আটকে দেন অভিবাসন কর্মকর্তারা। ফলে আকাশপথে দেশত্যাগের চেষ্টা ব্যর্থ হয়। কিন্তু তারপরেও দেশ ছাড়ার চেষ্টা থেমে নেই। এবার নৌপথে তিনি পালানোর চেষ্টা করেছেন বলে এএফপির এক প্রতিবেদনে জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, নৌবাহিনীর জাহাজে করে শ্রীলঙ্কা ছাড়ার চেষ্টা করছেন তিনি। এর আগে গোতাবায়া রাজাপাকসে জানিয়েছিলেন যে, তিনি বুধবার পদত্যাগ করবেন। একই সঙ্গে তিনি শান্তিপূর্ণ ভাবে ক্ষমতা হস্তান্তরের কথা জানিয়েছিলেন। দেশজুড়ে গত কয়েক শতকের মধ্যে ভয়াবহ আর্থিক সঙ্কটের কারণে তীব্র চাপের মুখে পড়েছেন তিনি।

আবেকে শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল
জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে টোকিওর বিভিন্ন সড়কে লাইন ধরে হাজার হাজার মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। গত সপ্তাহে গুলিবিদ্ধ হয়ে নিহত হন আবে। শুক্রবার জাপানের দক্ষিণাঞ্চলীয় নারা শহরে একটি নির্বাচনী প্রচারণায় বক্তৃতা দিতে গিয়ে আততায়ীর গুলিতে নিহত হন ৬৭ বছর বয়সী এই জনপ্রিয় নেতা। খুব সীমিত পরিসরে জোজোজি মন্দিরে তার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। রাজধানী টোকিওতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় এবং মন্দিরের বাইরে দাঁড়িয়ে শোক প্রকাশ করেন সাধারণ মানুষ। জাপানের প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি দিন দায়িত্বপালন করেছেন আবে। ডানপন্থি লিবারেল ডেমোক্রেটিক পার্টিতে (এলডিপি) তার ব্যাপক আধিপত্য ছিল। ১৯৫৪ সালের ২১ সেপ্টেম্বর জাপানের রাজধানী টোকিওতে এক সম্রান্ত রাজনৈতিক পরিবারে জন্ম গ্রহণ করেন আবে। তার দাদা ও চাচাও জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তার বাবা ছিলেন এলডিপির সাবেক মহাসচিব।

পড়তে পারেন না শিক্ষক, স্কুলে তালা দিলেন ক্ষুব্ধ অভিভাবকরা
পেশায় শিক্ষক, তবে নিজে ভালোভাবে পড়তে জানেন না ইংরেজি। এমনকি বাংলা পড়তে গিয়েও বারবার আটকে যান। আর বাংলা পড়ার সময় সামনে যদি কোন যুক্তাক্ষর থাকে তাহলে রীতিমতো বেকায়দায় পরেন। বলছি ভারতের বাঁকুড়া জেলার ওন্দা বøকের চড়ুইকুড় প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষকের কথা।স¤প্রতি বাঁকুড়ায় এক প্রাথমিক শিক্ষকের বিরুদ্ধে এসব অভিযোগ তুলে স্কুলের গেটে তালা ঝুলিয়ে দিয়েছেন অভিভাবকরা। শুধু তাই নয়, ওই শিক্ষককে অপসারণের দাবিতে বিদ্যালয়ের সামনে বিক্ষোভ করেছেন তারা। ভারতের বিভিন্ন গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে। ভারতের বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, গত বছরের জুলাইয়ে চড়ুইকুড় প্রাথমিক বিদ্যালয়ে সহশিক্ষক পদে যোগ দেন বাঁকুড়ার সোনামুখী বকের বাসিন্দা ওই শিক্ষক।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *