মাইক্রোওয়েভ ব্যবহারের যে ভুলে ঘটতে পারে মারাত্মক বিপদ

লাইফস্টাইল

স্বদেশ বাণী ডেস্ক: বর্তমানে সবার ঘরেই মাইক্রোওয়েভ আছে। অল্প সময়ে খাবার রান্না করা সম্ভব এর মাধ্যমে। এমনকি ফ্রিজের ঠান্ডা খাবার গরম করতেও মাইক্রোওয়েভের ব্যবহার এখন সবখানেই।মাইক্রোওয়েভে খাবার গরম করার সময়ে প্রথমে বাইরের লেয়ার গরম হয়। তারপর ধীরে ধীরে গরম ভেতরে প্রবেশ করে। মাইক্রোওয়েভে খাবার রান্নার সময় অবশ্যই খেয়াল রাখুন আপনি সঠিক বাসন ব্যবহার করছেন কি না।

এখন অনেক বাসনেই লেখা থাকে মাইক্রোওয়েভ সেফ। তবে সেসব বাসনই যে মাইক্রোওয়েভে ব্যবহার করা যায় এমনটি নয়।

স্টিল, অ্যালুমিনিয়াম ফয়েল, ব্রাউন পেপার ব্যাগ কখনই মাইক্রোওয়েভে দেবেন না। জেনে নিন মাইক্রোওয়েভ ব্যবহারের কিছু জরুরি বিধি-

>> কোনো রকম ধাতুর পাত্র মাইক্রোওয়েভে ব্যবহার করবেন না। এমনকি ফয়েল বা ব্রাউন পেপারে মুড়ে দেওয়া কোনো খাবার কখনো মাইক্রোওয়েভে গরম করবেন না।
প্যাটিসজাতীয় খাবার সাধারণত কাগজের প্যাকেটেই দেওয়া হয়। এই খাবার গরম করে খাওয়ার সময়ে কাগজে মুড়েই গরম করতে দেবেন না।

আবার ডিসপোজেবল কোনো কিছুই ওভেনে গরম করে খাবেন না। সবচেয়ে ভালো হয় যদি কাচের বাসন ব্যবহার করতে পারেন।

>> অনেকেই মাইক্রোওয়েভে চা গরম করেন। তবে ভুলেও এই কাজটি করবেন না। কখনো কোনো তরল পানীয় মাইক্রোওয়েভে গরম করবেন না। এতে ছিটকে পড়ার সম্ভাবনা থাকে।

>> কোনো খাবার প্যাক করা অবস্থায় মাইক্রোওয়েভে গরম করবেন না। এতে খাবারের প্যাকেট ফেটে যেতে পারে। ফলে খাবার ও মাইক্রোওয়েভ দুটোই নষ্ট হতে পারে।

>> ওভেনের দরজা খোলার সঙ্গে সঙ্গেই পাওয়ার অন করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। আর গরম কোনো খাবার মাইক্রোওয়েভের থেকে দূরে রাখুন। না হলে বিপদ ঘটতে পারে।

খাবার গরম করার পর অন্তত ১০ সেকেন্ড পর দরজা খুলে বের করুন। না হলে গ্লাভস পরা থাকলেও হাত পুড়ে যেতে পারে।

> মাইক্রোওভেনের বাসন যেন ঠিক মাপের হয়। প্লেটের থেকে বড় মাপের বাসন ব্যবহার করলে সকেটে লেগে বিপদ হতে পারে। এছাড়াও বৈদ্যুতিন শকও লাগতে পারে।

স্ব.বা/ রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *