এবার ৯৫ লাখ চামড়া কিনবেন ট্যানারি মালিকরা

জাতীয়

স্বদেশ বাণী ডেস্ক: বৃহস্পতিবার(১৪ জুলাই) থেকে লবণযুক্ত চামড়া কেনার ঘোষণা দিয়েছেন ট্যানারি মালিকরা। তারা বলছেন, আগামীকাল থেকে কোরবানির পশুর চামড়া কেনা শুরু করবেন। এ বছর ট্যানারি মালিকরা ৯৫ লাখ গরু, মহিষ, ছাগল, ভেড়া খাসির চামড়া সংগ্রহ করবেন। দেশে সচল ১৫৪টি ট্যানারি রাজধানীসহ সারাদেশে একযোগে সরকার নির্ধারিত মূল্যে লবণযুক্ত চামড়া কিনবে।

বুধবার(১৩ জুলাই) রাজধানীর ধানমন্ডি ক্লাবের ভিআইপি লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ টেনার্স অ্যাসোসিয়েশনের (বিটিএ) সভাপতি শাহিন আহমেদ এই তথ্য জানান। এ সময় ট্যানারি মালিকরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে শাহিন আহমেদ জানান, এরইমধ্যে কোরবানির তিন দিনে বিভিন্ন ট্যানারি মালিক যার যার মতো করে কাঁচা চামড়া সংগ্রহ করেছেন। এখন লবণযুক্ত চামড়া কেনার মধ্য দিয়ে এ বছর ট্যানারি মালিকরা ৯৫ লাখ গরু, মহিষ, ছাগল, ভেড়া ও খাসির চামড়া সংগ্রহ করবেন।

তিনি জানান, কাঁচা চামড়া প্রক্রিয়াজাতকরণের জন্য কেমিক্যাল প্রয়োজন। সুপারভাইজড বন্ড সুবিধার আওতায় ট্যানারিগুলো কেমিক্যাল সংগ্রহ করে থাকে। তাই ট্যানারি শিল্পের স্বার্থে সুপারভাইজড বন্ড বহাল রাখা ও এর সুবিধার আওতা বৃদ্ধি করা প্রয়োজন। এই সুবিধা বাড়াতে বিটিএ ইতিমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডে আবেদন করেছে। আবেদনটি বিবেচনার জন্য তিনি সরকারের সহায়তা কামনা করেন। এ সময় তিনি চামড়া শিল্প নগরীর সিইটিপির ত্রুটি বিচ্যুতি দূর, চামড়া খাতে ঋণের তিন বছরের সুদ মওকুফ, জরুরি ভিত্তিতে পরিবেশগত ছাড়পত্র নবায়ন, এলডব্লিউজি সনদ অর্জনের পদক্ষেপসহ চামড়া শিল্প নগরীর ভূমি বরাদ্দ নীতিমালা হালনাগাদ করার দাবি জানান।

স্ব.বা/ রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *