ব্রিটেনের পার্লামেন্টে সংবর্ধিত সৌরভ, বললেন ‘বাঙালি হিসেবে গর্বিত’

আন্তর্জাতিক খেলাধুলা

স্বদেশ বাণী ডেস্ক: ব্রিটেনের মসনদে বসার দৌড়ে যেখানে এই মুহূর্তে সবার থেকে এগিয়ে রয়েছেন এক ভারতীয়, সেই সরকারের পার্লামেন্টেই সংবর্ধিত হলেন এক বাঙালি। প্রায় ২০০ বছর ব্রিটেনের অধীনে থাকা ভারতের স্বাধীনতার ৭৫ বছরে ভারতীয় ঋষি সুনক ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে সব থেকে এগিয়ে রয়েছেন। সেই ব্রিটিশদেরই ব্যাট হাতে শাসন করা সৌরভ গঙ্গোপাধ্যায়কে সংবর্ধনা দেয়া হল ব্রিটেনের পার্লামেন্টে। ন্যাটওয়েস্ট ট্রফি জয়ের ২০ বছর পূর্তিতে সংবর্ধিত হলেন সৌরভ।

২০০২ সালের ১৩ জুলাই লর্ডসে ন্যাটওয়েস্ট ট্রফি জিতেছিল সৌরভের নেতৃত্বাধীন ভারত। ৩২৫ রান তাড়া করতে নেমে মহম্মদ কাইফ ও জাহির খান জয়সূচক রান নেওয়ার পরে লর্ডসের ব্যালকনিতে সৌরভের জার্সি খুলে ঘোরানোর ছবি ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা মুহূর্ত। ২০ বছর পরে সৌরভ সংবর্ধিত হওয়ায় সেই মুহূর্তই আবার ফিরে এল ভারতীয় সমর্থকদের মনে।

নিজের জন্মদিন কাটাতে পরিবার নিয়ে বেশ কয়েক দিন ধরে লন্ডনে রয়েছেন সৌরভ। সংবর্ধনা পাওয়ার পরে তিনি বলেছেন, একজন বাঙালি হিসাবে ব্রিটিশ পার্লামেন্ট আমাকে যে সম্মান দিয়েছে তাতে আমি গর্বিত। তারা ছয় মাস আগে আমার সঙ্গে যোগাযোগ করেছিল। প্রতি বছর এই পুরস্কার ওরা দেয়। এ বার আমি পেলাম।

২০ বছর আগের লর্ডসের স্মৃতি ফিরে এসেছে সৌরভের মনে। তিনি বলেছেন, নেটমাধ্যমে দেখলাম। ২০ বছর হয়ে গেল। ইংল্যান্ডকে ইংল্যান্ডে হারানোর থেকে আনন্দের কিছু হয় না। এখনকার দলও সেই কাজটাই করছে। টি-টোয়েন্টি সিরিজ জিতেছে। এক দিনের সিরিজেও এগিয়ে আছে।
বরিস জনসন ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পরে শিগগিরই নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে। দৌড়ে রয়েছেন ঋষি। তিনি পরবর্তী প্রধানমন্ত্রী হলে ইতিহাস তৈরি হবে। সেই সম্ভাবনার মাঝেই ব্রিটেনের পার্লামেন্ট সম্মান জানাল সৌরভকে।

স্ব.বা/ রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *