‘রুয়েটে হাই-পারফমেন্স কম্পিউটিং ল্যাবের শুভ উদ্বোধন’

রাজশাহী লীড

স্বদেশ বাণী ডেস্ক:রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)-এ কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে (সিএসই) হাই পারফরমেন্স কম্পিউটিং ল্যাব উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (২৬ জুলাই) সকাল ১১ টায় ফিতা কেটে এই ল্যাবের উদ্বোধন রুয়েট ভাইস-চ্যান্সলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ।

উদ্বোধনী অনুষ্ঠানে সিএসই বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. আল মামুন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম মন্ডল, সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. শহীদুজ্জামান, সিএসই বিভাগের অধ্যাপক ড. মো আলী হোসেন। অনুষ্ঠানে সিএসই বিভাগের সহকারী অধ্যাপক আবু সাঈদ, সিএসই বিভাগের অন্যান্য শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএসই বিভাগের প্রভাষক আজমাইন ইয়াক্কীন সৃজন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রুয়েট ভাইস-চ্যান্সেলর বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার অংশীদার হতে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে হাই-পারফরমেন্স কম্পিউটিং ল্যাবটি স্থাপন করা হয়েছে।

উল্লেখ্য যে, হাই-পারফরমেন্স কম্পিউটিং ল্যাবটিতে রয়েছে অত্যাধুনিক ৩০ টি ওয়ার্কস্টেশন। প্রতিটি ওয়ার্ক স্টেশনে যুক্ত করা হয়েছে হাই-পারফরমেন্স জিপিইউ (গ্রাফিক্স প্রসেসিং ইউনিট)। গবেষণা নির্ভর প্রকল্প এবং পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে দেশ ও জাতিকে এগিয়ে নিতে এই ল্যাবটি ভূমিকা রাখবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে উন্নয়নের পাশাপাশি ল্যাবটি স্থাপনের ফলে মেশিন লার্নিং, ডিপলার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সহ বিভিন্ন ক্ষেত্রে হাই-পারফরমেন্স কম্পিউটিং এর কাজ সম্পাদন করা সহজতর হবে।

স্ব.বা/ রু.

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *