‘মানি লন্ডারিং মামলায় শাহবাজ ও হামজাকে আদালতে হাজিরের নির্দেশ’

আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক: মানি লন্ডারিংয়ের এক মামলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও তার ছেলে হামজা শরিফকে আগামী ৭ সেপ্টেম্বর আদালতে হাজির হতে শনিবার নির্দেশ জারি করেছে লাহোরের একটি বিশেষ আদালত। পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফআইএ ১৬ বিলিয়ন রুপি পাচারের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলাটি করেছিল।

আজ শনিবার ৩০ জুলাই শুনানিকালে শাহবাজ ও হামজার আইনজীবীরা তাদের পক্ষে হাজিরা অব্যাহতির আবেদন জানান। এদিন এফআইএ’র পক্ষ থেকে এ মামলার আরেক অন্যতম আসামি মালিক মাকসুদের মৃত্যুর সনদ উপস্থাপন করা হয়। পরে আদালত তার বিরুদ্ধে মামলা কার্যক্রম স্থগিত করে দেয়।

এফআইএ’র প্রসিকিউটর এদিন আদালতকে জানান, আসামি সুলেমান শাহবাজের ১৯ ব্যাংক অ্যাকাউন্টের বিষয়ে তথ্য সংগ্রহ করেছে, বাকি সাতটির তথ্য এখনো সংগৃহীত হয়নি।

শুনানি শেষে আদালত এ মামলায় চার্জ গঠনের জন্য আগামী ৭ সেপ্টেম্বর শাহবাজ ও হামজাকে আদালতে হাজিরের নির্দেশ দেন এবং শুনানি সে পর্যন্ত মুলতবী ঘোষণা করেন।

এফআইএ ২০২০ সালের নভেম্বরে শাহবাজ ও তার দুই ছেলে হামজা ও সুলেমানর বিরুদ্ধে মানি লন্ডারিংয়ের অভিযোগে মামলা করে। সুলেমান শাহবাজ বর্তমানে যুক্তরাজ্যে আছেন এবং তাকে পলাতক আসামি হিসেবে ঘোষণা করা হয়েছে।

এ মামলায় আরো ১৪ জনের নাম উল্লেখ করা হয়েছে।

শাহবাজ ও হামজার বিরুদ্ধে এর আগে গত ১৪ মে বিচার শুরু হওয়ার কথা থাকলেও বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ তখন দেশে না থাকায় শুনানি পিছিয়ে দেয়া হয়।

এফআইএ গত বছরের ডিসেম্বরে শাহবাজ ও হামজার বিরুদ্ধে বিশেষ আদালতে চালান উপস্থাপন করে। চিনি দুর্নীতির মামলায় ১৬ বিলিয়ন রুপি পাচারে তাদের বিরুদ্ধে সংশ্লিষ্টতার অভিযোগ আনা হয় এতে।

স্ব.বা/ রু.

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *