পদোন্নতি-সিলেকশন গ্রেড ও টাইম স্কেল চান কারিগরি শিক্ষকরা

শিক্ষা

স্বদেশবাণী ডেস্ক: কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মানোন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে পদোন্নতি, সিলেকশন গ্রেড ও টাইম-স্কেল দেওয়ার দাবি জানিয়েছে টেকনিক্যাল স্কুল ও কলেজে (টিএসসি) কর্মরত শিক্ষকরা।

শুক্রবার (৫ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে বাংলাদেশ টেকনিক্যাল স্কুল ও কলেজ শিক্ষক সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা।

লিখিত বক্তব্যে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আ.স.ম আহছান উল্লাহ্ বলেন, অত্যন্ত দুঃখের বিষয় হলো, টিএসসির শিক্ষকরা ২২-২৩ বছর একই পদে কর্মরত থাকার পরও কোনো সিলেকশন গ্রেড ও টাইমস্কেল দেওয়া হয়নি। এতে দেশের কারিগরি শিক্ষা প্রদানকারী শিক্ষকরা হতাশার মধ্যে রয়েছেন এবং আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

তিনি বলেন, নিয়োগ বিধি ২০২০ এবং সরকারি চাকরি আইন এর বিধি ৮(১) পদোন্নতির সব শর্ত পূর্ণ থাকার পরেও দেশ-বিদেশে প্রশিক্ষণ প্রাপ্ত দক্ষ শিক্ষকদের পদোন্নতি দেওয়া হচ্ছে না। টিএসসিতে কর্মরত শিক্ষকরা দীর্ঘ ২২-২৩ বছর চাকরি জীবন অতিবাহিত করায় তাদের মূল বেতন পদোন্নতি পর প্রাপ্য বেতন অপেক্ষা অধিক। এতে ওই সব শিক্ষকদের পদোন্নতি দিলে সরকার আর্থিক ব্যয় বৃদ্ধি পাবে না। এতে টিএসসিতে কর্মরত শিক্ষকরা সামাজিক মর্যাদা বৃদ্ধির পাশাপাশি কারিগরি শিক্ষা কার্যক্রম পরিচালনায় তাদের কর্মস্পৃহা বাড়বে।

শিক্ষকদের পদোন্নতি, টাইমস্কেল ও সিলেকশন গ্রেড এর দাবিতে বারবার কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকে জানানো সত্ত্বেও দাবিগুলো বাস্তবায়নের কোনোরূপ দৃশ্যমান অগ্রগতি হচ্ছে না বলে অভিযোগ করেন আহছান উল্লাহ্।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সংগঠনের সভাপতি সিদ্দিক আহমেদ, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের আহ্বায়ক মোঃ ফজলুর রহমান খান, সংগঠনের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাইফুল ইসলাম প্রমুখ।

স্ব.বা /রু

 

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published.