আন্তর্জাতিক লীড

স্বদেশ বাণী ডেস্ক: অন্তঃসত্তা এক ভারতীয় পর্যটকের মৃত্যুর ঘটনায় পদত্যাগ করেছেন পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী মার্তা তেমিদো। জরুরি প্রসূতি সেবা সাময়িকভাবে বন্ধ রাখার বিষয়ে তার সিদ্ধান্ত এবং এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তরের সময় ওই অন্তঃসত্তা নারীর মৃত্যুর ঘটনায় তুমুল সমালোচনাকে কেন্দ্র করে স্থানীয় সময় মঙ্গলবার তিনি পদত্যাগ করেন।

পর্তুগালের জাতীয় প্রচারমাধ্যম আরটিপি নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, তেমিদো স্বাস্থ্যমন্ত্রীর পদে আর থাকবেন না। তিনি এই পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। ইতোমধ্যেই প্রধানমন্ত্রী তার পদত্যাগপত্র গ্রহণও করেছেন।

লিসবনে ওই ভারতীয় নারীর মৃত্যুর খবর জানার পাঁচ ঘণ্টা পরেই পদত্যাগ করেন তেমিদো। মঙ্গলবার ওই নারীকে হসপিটাল ডি সান্তা মারিয়া থেকে হসপিটাল সাও ফ্রান্সিসকো জাভিয়ারে নেওয়া হয়েছিল। এ সময় হৃদরোগে আক্রান্ত হন তিনি।

জরুরি ভিত্তিতে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে ৭২২ গ্রাম ওজনের একটি শিশুর জন্ম দেন ওই নারী। শিশুটির জরুরি সেবার প্রয়োজন ছিল। ওই নারীর মৃত্যু হলেও শিশুটিকে নবজাতক কেয়ার ইউনিটে ভর্তি করা হয়েছে।

কোভিড-১৯ মহামারি চলাকালীন সময়ে সফলভাবে দেশের ভ্যাকসিন কর্মসূচি পরিচালনায় কৃতিত্ব পেয়েছেন তেমিদো। কিন্তু চিকিৎসকের অভাবে অস্থায়ীভাবে জরুরি প্রসূতি পরিষেবা বন্ধ করার সিদ্ধান্তের জন্য প্রবল সমালোচনার সম্মুখীন হয়েছেন তিনি।

তেমিদো ২০১৮ সালে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। তবে পরবর্তী স্বাস্থ্যমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত তিনি দায়িত্বে বহাল থাকবেন। আগামী ১৫ সেপ্টেম্বর পরবর্তী স্বাস্থ্যমন্ত্রী নিয়োগ হতে পারে বলে জানানো হয়েছে।

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *