বাচ্চাদের ওই প্রোগ্রামটা ছিল বিএনপির: এমপি কুলসুম

জাতীয় লীড

স্বদেশ বাণী ডেস্ক: নিখোঁজ ব্যক্তিদের ছোট ছোট ‘শিশুদের কান্না’র অনুষ্ঠানটি বিএনপির ছিল বলে মন্তব্য করেছেন গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম। শিশুদের প্রথম আন্তর্জাতিক গণমাধ্যম দচাইল্ড মেসেজ’ বাংলা বিভাগের আয়োজন ‘শুনো আমাদের কথা’য় অংশ নিয়ে তিনি এই মন্তব্য করেন।

দীর্ঘদিন নিখোঁজ ব্যক্তিদের জন্য শিশুদের কান্নার ব্যাপারে এমপি কুলসুমকে ‘চাইল্ড মেসেজ’ অনুষ্ঠানটিতে ছোট এক শিশু প্রশ্ন করে। প্রশ্নটি শুনে রেগে যান গাইবান্ধা ৩ আসনের এই সংসদ সদস্য। পরে এক গণমাধ্যমকর্মী বিষয়টিকে বিশেষ কোনো দলের নয়, দেশের সমস্যা হিসেবে দেখতে অনুরোধ করলে শান্ত হন এমপি উম্মে কুলসুম।

বাবাদের হারিয়ে কান্নায় ভেঙে পড়া শিশুদের বিষয়ে সরকার কী উদ্যোগ নিয়েছে-প্রশ্নে এমপি কুলসুম বলেন, প্রেসক্লাবের সামনে বাচ্চাদের ওই প্রোগামটা ছিল বিএনপির। যে কারণে এটি একটি রাজনৈতিক প্রোগ্রাম। সেটির জবাব আমরা রাজনৈতিকভাবেই মোকাবিলা করব। তবে হ্যাঁ, যদি কেউ গুম হয়ে থাকে, তবে সরকারের অবশ্যই দায়িত্ব তাকে খুঁজে বের করা। কিন্তু এই গুম নিয়ে বিএনপি যে মিথ্যাচার করে এটি সবাই জানে। ‘৭৫-এর ১৫ আগস্টের পর অনেকেই তাদের বাবাদের হারিয়েছেন। ‘৭৭ সালেও কতজন শিশু তাদের বাবাকে হারিয়েছেন! কতজন আর্মি অফিসারকে ফাঁসি দেওয়া হয়েছে একরাতে। আসলে এসব (গুম) উত্তর এভাবে হয় না। তবে এ বিষয়ে আওয়ামী লীগ সরকারের সদিচ্ছা আছে যে, কেউ গুম হবে না। যদিও হয় তো আইনশৃঙ্খলা বাহিনী তাকে অবশ্য উদ্ধারে তৎপর হবে।

অনেকে নিজ থেকে লুকিয়ে থাকে মন্তব্য করে এমপি কুলসুম বলেন, এই যেমন বিএনপির হারিছ চৌধুরীর দীর্ঘদিন কোনো হদিস ছিল না। কিন্তু তিনি অন্য নামে ঢাকাতেই অবস্থান করছিলেন। তিনি মারা গেলে ঢাকায় তার কবর দেওয়া হয়। তার মেয়ে এতোদিন পরে (এটা জানিয়েছে)।কাজেই এমনটা তো হলে তো হবে না। তাই এসব আলোচনা রাজনৈতিক মঞ্চেই করা উত্তম। দচাইল্ড মেসেজ’ -এর মতো অরাজনৈতিক প্ল্যাটফর্মে এসব আলোচনার বিষয় হতে পারে না। ওরকম কান্না দুই দলেরই আছে। বিএনপির আছে ‘মায়ের ডাক’ , আওয়ামী লীগে আছে ‘মায়ের কান্না’। তাই দচাইল্ড মেসেজ’ – প্ল্যাটফর্মে শুধু শিশুদের নিয়ে কাজ করবে এটুকু আশা করি।রাজনৈতিক রঙ লাগানো প্রশ্ন বাচ্চাদের এসব প্রশ্ন করতে দেয়া যাবে না। তারা পজিটিভ প্রশ্ন করবে।

অনুষ্ঠানের বিষয়ে ‘চাইল্ড মেসেজ’র নির্বাহী কর্মকর্তা আরিফ বলেন, ‘‘ইউনাইটেড নেশনস কনভেনশন অন দ্য রাইটস অব চাইল্ড থার্টিন’ এ সকল শিশুর মনের ভাব প্রকাশের স্বাধীনতা দেওয়া হয়েছে। যেটা বাস্তবায়নেই কাজ করছি আমরা। জাতিসংঘের শিশু আইনে তা স্পষ্ট বলে দেওয়া হয়েছে, বড়দের মতোই জানার অধিকার রয়েছে শিশুদের।’

স্ব.বা/রু

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *